ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

কুয়েতে দক্ষ জনশক্তি পাঠাবে বাংলাদেশ: রাষ্ট্রদূত 

আ হ জুবেদ, কুয়েত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ৩ জুন ২০২৩  
কুয়েতে দক্ষ জনশক্তি পাঠাবে বাংলাদেশ: রাষ্ট্রদূত 

কুয়েতে দক্ষ জনশক্তি রপ্তানিতে ধারাবাহিকতা রক্ষা করে চলেছে বাংলাদেশ। গত বছর বাংলাদেশের বোয়েসেল ও কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের যৌথ চেষ্টায় ৬৩৫ জন নার্স কুয়েতে যান। তখন ওইসব নার্সদের নিয়োগে একাধিক কোম্পানি স্পন্সরের ভূমিকা রাখলেও এবার প্রথমবারের মতো নার্স ও টেকনিশিয়ান কুয়েতে পাঠানোর জন্য দেশটির সঙ্গে জিটুজি চুক্তি করেছে বাংলাদেশ। 

বৃহস্পতিবার (০১ জুন) কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।

রাষ্ট্রদূত বলেন, এ চুক্তির ফলে শিগগিরই দেশটিতে নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষ জনশক্তি রপ্তানির সুযোগ সৃষ্টি হবে।

কুয়েত বাংলাদেশের অত্যন্ত বন্ধু প্রতিম একটি দেশ। এ দেশ পুনর্গঠনে বাংলাদেশের মানুষের যেমন ভূমিকা রয়েছে; ঠিক তেমনই বর্তমান সুন্দর ও আধুনিক কুয়েত গঠনেও প্রবাসী বাংলাদেশিরা কাজ করে যাচ্ছেন। 

তিনি বলেন, বাংলাদেশিদের প্রয়োজনীয়তা কুয়েতে বেড়েই চলেছে। কুয়েতের শ্রমবাজার বাংলাদেশের জন্য খুবই সম্ভাবনাময় একটি খাত। এর মাধ্যমে প্রথমবারের মতো সরকারিভাবে কুয়েতে আসতে পারবে নার্স ও টেকনিশিয়ান। গত মাসের শেষের দিকে প্রথমবারের মতো কুয়েতের সাথে বাংলাদেশের জিটুজি চুক্তি সই  হওয়ার বিষয়টিও নিশ্চিত করেন রাষ্ট্রদূত। 

কুয়েতে বর্তমানে প্রায় দুই লাখ ৬০ হাজার প্রবাসী বাংলাদেশিরা রয়েছেন। দক্ষ জনশক্তির সংখ্যা খুবই নগণ্য হলেও কর্মক্ষেত্রে বাংলাদেশিদের বেশ সুনাম আছে। অনেকেই মনে করেন, এই সুনাম ধরে রাখতে পারলে মধ্যপ্রাচ্যের এ দেশটিতে আরও অনেক দক্ষ জনশক্তি রপ্তানি করা সম্ভব।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়