ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

মালদ্বীপে অনিবন্ধিত অভিবাসীদের বিরুদ্ধে অভিযানের ঘোষণা

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৮:২৩, ৮ ডিসেম্বর ২০২৩
মালদ্বীপে অনিবন্ধিত অভিবাসীদের বিরুদ্ধে অভিযানের ঘোষণা

মালদ্বীপে বসবাসরত অবৈধ অভিবাসীদের অনুসন্ধান অভিযান শুরু করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির ইমিগ্রেশন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক বিবৃতিতে ইমিগ্রেশন জানিয়েছে, অনিবন্ধিত অভিবাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। অভিযানে সব ধরনের নথি যাচাই করা হবে।

ইমিগ্রেশন বিভাগ বলছে, দেশে অবৈধ অভিবাসীদের সমস্যার দ্রুত সমাধানের লক্ষ্যে এই অভিযার চালানো হবে। অভিযান চলাকালে প্রবাসীদের পরিচয় ও ভিসা যাচাই-বাছাই করা হবে।

ইমিগ্রেশন বিভাগ আরও বলছে, অভিবাসন আইন অমান্যকারী বিদেশিদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিতে পারি এবং বিদেশিদের আইনের আওতায় আনতে পারি।

অভিযানের উদ্দেশ্য ছিল মালদ্বীপে অবৈধ অভিবাসীর সংখ্যা কমানো এবং শ্রমের উদ্দেশ্যে মালদ্বীপে বসবাসরত প্রবাসীদের নিয়ম মানার বিষয়টি নিশ্চিত করা। পাশাপাশি অভিবাসী শ্রমিকদের কাজে নিয়ে আসা ব্যক্তি, সরকারি মন্ত্রণালয়, বিদেশি দূতাবাস, নাগরিকসহ সংশ্লিষ্ট সবাইকে সম্পৃক্ত করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

এই বিশেষ অভিযান চলাকালে অভিবাসন আইন লঙ্ঘন করে মালদ্বীপে যারা কাজ করছেন এবং বৈধ পারমিট ছাড়া মালদ্বীপে বসবাস করছেন তাদের বিরুদ্ধে অভিবাসন আইন প্রয়োগ করার ঘোষণা রয়েছে।

প্রসঙ্গত, মালদ্বীপে বিপুলসংখ্যক অভিবাসী রয়েছে, যাদের অনেকেই অনিবন্ধিত। এই অবৈধ শ্রমিকদের বেশিরভাগই বাংলাদেশি বলে ধারণা করা হয়।

এই বিষয়ে মিশনের কাউন্সিল শ্রম সোহেল পারভেজ এর সাথে যোগাযোগ করা হলে তিনি  মালদ্বীপে আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধ হওয়ার জন্য অনুরোধ করেন ।তিনি আরও বলেন দালাল ধরে বৈধ হওয়ার চেষ্টা যেনো প্রবাসীরা না করে। যেখানে কাজ করে সেখানেই বৈধ হওয়ার চেষ্টা করতে। কারণ দালাল ধরে করলে অনেক সমস্যা হতে পারে উদাহরণ হিসেবে তিনি বলেন আমরা ইদানীং শুনতে পেরেছি যারা দালাল ধরে বৈধ হয়েছে তারা দেশে গেলে ভিসা বাতিল করে দিচ্ছে।

/হাসান/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়