ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

দুবাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মুহাম্মদ শাহ জাহান, ইউএই || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ২২ ফেব্রুয়ারি ২০২৪  
দুবাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই।

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে মহান ভাষা শহীদদের স্মরণে কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেল বিএম জামাল হোসেনের নেতৃত্বে কনস্যুলেটের সকল কমকর্তারা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

একেএকে বাংলাদেশ কনস্যুলেট লেডিস গ্রুপ, বাংলাদেশ প্রেসক্লাব ইউএই, বাংলাদেশ উইমেন এসোসিয়েশন, দুবাইস্থ বাংলাদেশ জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বঙ্গবন্ধু পরিষদসহ দুবাই ও উত্তর আমিরাতের ৬টি প্রদেশের ৫০ টির অধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

কাউন্সেলর ও দূতালয় প্রধান আশফাক হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ, প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং দিবসটির তাৎপর্য বিষয়ে দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত বিভিন্ন বাংলাদেশি কমিউনিটির নেতাদের উপস্থিতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা মহান ভাষা শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করে বলেন, মহান ভাষা আন্দোলনের মাধ্যমেই বাংলাদেশের স্বাধীনতার ভীত রচিত হয়েছিল। অনুষ্ঠানে সভাপতির  বক্তব্যে কনসাল জেনারেল  বি এম জামাল হোসেন বলেন, প্রবাসে প্রতিটি বাঙালিকে সচেতন ও আন্তরিক হয়ে বাংলা ভাষার চর্চা করতে হবে। পরবর্তী প্রজন্মকে সঠিকভাবে বাংলাভাষা শিক্ষা এবং বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে শিক্ষা দিতে হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এইক্ষণে মৃতপ্রায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষাসমূহকে বাঁচিয়ে রাখার উদ্যোগ নিতে হবে।

পরিশেষে মহান ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়