ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

আমিরাতে ভারী বৃষ্টিতে মরুভূমিতে বাড়ছে সবুজ 

মুহাম্মদ শাহ জাহান, ইউএই থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ৭ মে ২০২৪   আপডেট: ১৫:১৪, ৭ মে ২০২৪
আমিরাতে ভারী বৃষ্টিতে মরুভূমিতে বাড়ছে সবুজ 

গত কয়েক সপ্তাহ ধরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের পর সংযুক্ত আরব আমিরাতের মরুভূমির বিশাল অংশ সবুজ ল্যান্ডস্কেপে পরিণত হয়েছে। 

আমিরাতের শাওকা, মাসাফি, ডিব্বার চারপাশ, শারজাহ-কালবা রাস্তার ধারে সবুজ ঘাস দেখতে যেন গ্রীন কার্পেটের মতো। যা ইতিপূর্বে নজরে পড়েনি। 

এ বছর রেকর্ড ভাঙা বৃষ্টির পর চারপাশে সবুজের সমারোহ লক্ষ্য করা যাচ্ছে। এ দৃশ্য দেখার জন্য রাস আল খাইমা ও ফুজিরাহ অঞ্চলে প্রকৃতিপ্রেমীরা ভীড় জমাচ্ছেন। 

জাতীয় আবহাওয়া অধিদপ্তর ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি নিশ্চিত করেছে, গত ১৬ এপ্রিল মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে দেশজুড়ে যে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে, তা জলবায়ু সংক্রান্ত তথ্য নথিভুক্ত করার শুরু থেকে সংযুক্ত আরব আমিরাতের ইতিহাসে একটি ব্যতিক্রমী ঘটনা। 

রাষ্ট্রীয় সংস্থাটি জানিয়েছে, এখন পর্যন্ত আল আইনের ‘খাতম আল শাকলা’ এলাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ২৪ ঘণ্টার কম সময়ে ২৫৪ মিলিমিটারে পৌঁছেছে বৃষ্টির এই রেকর্ড। এর আগে সংস্থাটির শুওয়াইব স্টেশন ২০১৬ সালের ৯ মার্চ তারিখে ২৪৭ দশমিক ৬ মিমি বৃষ্টিপাত রেকর্ড করেছিল। 

এই ভারী বৃষ্টিপাত সংযুক্ত আরব আমিরাতের একটি ব্যতিক্রমী ঘটনা যা দেশটির বার্ষিক বৃষ্টিপাতের গড় বাড়ানোর পাশাপাশি ভূগর্ভস্থ পানির মজুদ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হাসান/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়