ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘মায়ের কথা মনে পড়ে’

ক্রীড়া প্রতিবেদক, নেপাল থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মায়ের কথা মনে পড়ে’

এবারই প্রথম সাউথ এশিয়ান গেমসে (এসএ) ফেন্সিং যুক্ত হয়েছে। আর ফেন্সিংয়ে বাংলাদেশকে প্রথম সোনার পদক উপহার দিলেন ফাতেমা মুজিব। ফেন্সিংয়ের সেবার ইভেন্টের ফাইনালে তিনি নেপালের প্রতিযোগীকে ১৫-১১ পয়েন্টের ব্যবধানে হারান।

আজ ছিল তার জন্মদিন। আর জন্মদিনটি তিনি রাঙিয়েছেন এসএ গেমসে দেশকে সোনার পদক উপহার দিয়ে। আন্তর্জাতিক পর্যায়ে যখন কোনো মেয়ে সোনার পদক জিতে। তখন স্বাভাবিকভাবেই বাবা-মায়ের কথা মনে পড়ে। ফাতেমরাও মনে পড়েছে তার প্রয়াত মায়ের কথা। আজ থেকে ১৮ বছর আগে তিনি মাকে হারান। ২০০১ সালে তার মা হাসিনা বেগম ব্রেন স্ট্রোক করে তাদের ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান।

সোনা জেতার পর ফাতেমা বলেছেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে আমার প্রথম পদক জয়। দেশের বাইরে প্রথম পদক জয়। স্বাভাবিকভাবেই আমার মায়ের কথা খুব মনে পড়ছে। মা মারা যাওয়ার পর থেকে আমি আমার ভাইয়ের সঙ্গে আছি। বাংলাদেশ নৌবাহিনীতে চুক্তিভিত্তিক চাকরি করছি।’ 

ফেন্সিং ও এই খেলায় তার আসার কারণ জানিয়ে তিনি বলেন, ‘ফেন্সিং রাজকীয় খেলা। অন্যরকম ড্রেস পরা থাকে। এটা দেখে খুব ভালো লাগে। এটা ফ্রান্সের খেলা। ২০০৭ সাল থেকে বাংলাদেশে খেলা শুরু হয়। ২০১৩ সালে আমার ভাইয়ের মাধ্যমে আমি ফেন্সিংয়ে আসি। আমার ভাই নৌবাহিনীতে চাকরি করে। তার নাম সাদ্দাম মুজিব।  জাতীয় প্রতিযোগিতায় আমি ৪টি সোনা জিতেছি। দলগততে জিতেছি ৭টা। রুপা ৯টা। আমার আত্মবিশ^াস ভালো ছিল। এখানে আবহাওয়া খুব কন্ডিশন ভালো ছিল না। আজ আমার জন্মদিন। এটা কাউকে জানাইনি। আমি জিততে পারলে জানাবো। তাছাড়া বলব না। কেউ জানতোও না।’

ফাতিমারা দুই ভাই-বোন। তার বাবা খোরশেদ আলী মুক্তিযোদ্ধা। ২০ বছর বয়সী ফাতেমা উন্মুক্ত বিশ^বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেছেন। তার বাড়ি হবিগঞ্জ জেলার চুনারুঘাটে। 

ফেন্সিংয়ের প্রতি তার টানের বিষয়ে বলেন, ‘আমি এই খেলা ভালোবাসি। বাসায় ভাইয়ের সঙ্গে প্র্যাকটিস করি।’

 

পোখরা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়