ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাদ্যযন্ত্রেই চলে সংসার

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৪, ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাদ্যযন্ত্রেই চলে সংসার

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানের ঢুকলেই দেখা যায় একটি বাদ্যযন্ত্র তৈরির দোকান। এখানে প্রায় ৫০ বছর ধরে বাদ্যযন্ত্র তৈরি করেন বাদল ঋষি (৬৫)। এ আয়েই চলে তার সংসার।

মাধবপুর উপজেলার গঙ্গানগর গ্রামের মৃত বিশ্বম্ভর ঋষির ছেলে বাদল ঋষি জানান, সংসারের চাকা সচল রাখতে মাত্র ১৫ বছর বয়সেই বাদ্যযন্ত্র তৈরির কাজ শুরু করেন তিনি। সেই থেকে আজ পর্যন্ত এ কাজে যুক্ত আছেন।

তিনি বলেন, তবলা, খোল, ঢোল তৈরি করি। এসব কেনেন স্থানীয় সংস্কৃতিমনা ব‌্যক্তিরা। বাদ্যযন্ত্র বাজিয়ে মানুষ আনন্দ পায়। আর আমি এসব বেচে স্ত্রী ও চার সন্তানের ভরণপোষণ করছি। যদিও মাসে মাত্র ৫ থেকে ৬ হাজার টাকা আয় হয়। এতে আমার কোনো আক্ষেপ নেই। কারণ, সৎপথে সামান্য রোজগারেই আমি সন্তুষ্ট। বেঁচে থাকতে বেশি টাকার প্রয়োজন হয় না। জীবনের বাকি সময়টুকু বাদ্যযন্ত্র তৈরি করেই কাটিয়ে দিতে চাই।

চা বাগানের বাসিন্দারা জানান, বাদল ঋষি শান্তপ্রিয় লোক। তিনি এ বাগানের কাছে প্রায় ৫০ বছর ধরে বাদ্যযন্ত্র তৈরি করছেন। বিভিন্ন স্থান থেকে লোকজন এসে তার কাছ থেকে বাদ্যযন্ত্র কিনে নিয়ে যাচ্ছেন। বাদলও সুলভ মূল্যে এসব বিক্রি করে সংসারের চাকা সচল রেখেছেন।

বাদল ঋষি বলেন, মানুষের কাছে হাত পেতে খাওয়া আর কোনো কাজ করে চলার মধ্যে বিরাট পার্থক্য আছে। তাই এ বয়সেও ঘরে বসে থাকি না। কারো কাছে যেতে চাই না। জানি না, বাকি দিনগুলোতে কী হবে?



হবিগঞ্জ/মো. মামুন চৌধুরী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়