ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এখনো করোনা মুক্ত চট্টগ্রাম, শনাক্ত হয়নি কোনো রোগী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৯, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এখনো করোনা মুক্ত চট্টগ্রাম, শনাক্ত হয়নি কোনো রোগী

নোভেল করোনাভাইরাস থেকে এখন পর্যন্ত মুক্ত রয়েছে দেশের প্রধান বাণিজ্যিক শহর বন্দরনগরী চট্টগ্রাম।

চট্টগ্রাম নগরী ও জেলার যেসব মানুষের করোনা ভাইরাস শঙ্কায় পরীক্ষা করা হয়েছিলো এখন পর্যন্ত তাদের কারো শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি।

অপরদিকে, কক্সবাজারে যে নারীর শরীরের করোনার উপস্থিতি পাওয়া গেছে চট্টগ্রাম শহরে অবস্থানকারী সেই নারীর সন্তানদের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পাওয়া যায়নি।

এই অবস্থায় সরকারের আহ্বান অনুযায়ী জনসাধারণ ঘরে থাকার নির্দেশনা মানলে চট্টগ্রাম করোনা ভাইরাস থেকে মুক্ত থাকতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

তবে সরেজমিন চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন শ্রেণির মানুষ ঘরে থাকার নির্দেশনা মানছেন না। মানছেন না সামাজিক দুরত্ব বজায় রাখার নির্দেশনাও।

চট্টগ্রামে করোনা ভাইরাস পরীক্ষার একমাত্র সরকারি হাসপাতাল ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজেস (বিআইটিআইডি) এর পরিচালক ডা. এম এ হাসান রাইজিংবিডিকে জানান, গত বুধবার থেকে চট্টগ্রামে করোনা ভাইরাসের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। সর্বশেষ শনিবার পর্যন্ত এই হাসপাতালে ১৫ জনের নমুনা সংগ্রও পরীক্ষা করা হয়েছে। সবকটি পরীক্ষার ফলাফল নেগেটিভ। অর্থাৎ কারো মধ্যেই করোনা ভাইরাসের উপস্থিত পাওয়া যায়নি। গতকাল শনিবার আরো পাঁচ জনের নমুনা সংগ্রহ করা হয়। তাদের পরীক্ষার ফলাফল রোববার সকাল পর্যন্ত আসেনি। এই ক্ষেত্রে চট্টগ্রাম এখনো করোনাভাইরাস থেকে মুক্ত রয়েছে বলে এই চিকিৎসক জানান।
 


চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামে এখনো কোন করোনা রোগী শনাক্ত হয়নি। সরকারের স্বাস্থ্য বিভাগ থেকে ঘরে অবস্থান করে যে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে সেই বিধি অনুসরণ করলে ভাইরাস থেকে সবারই মুক্ত থাকা সম্ভব হবে। এখনো চট্টগ্রামে ৯ শতাধিক মানুষ হোম কোয়ারেন্টাইনে থাকার কথা উল্লেখ করে বলেন অনেকের হোম কোয়ারেন্টাইন শেষ হওয়ার পথে। বিদেশ ফেরত হোম কোয়ারেন্টাইনে থাকা কারো মধ্যে এখন পর্যন্ত করোনার লক্ষণ পাওয়া যায়নি।

এদিকে, চট্টগ্রামে ঘরে থাকার আহ্বান উপেক্ষা করে লোকজন ঘরের বাইরে বের হয়ে আসতে দেখা যাচ্ছে চট্টগ্রাম মহানগরীতে। বিশেষ করে নগরীর বাজারগুলোতে ভিড়ের পাশাপাশি সাধারণ মানুষ সামাজিক দুরত্ব মানছেন না। নগরীতে অন্যান্য যানবাহন চলাচল না করলেও সব বন্ধের মধ্যে রিকশা চলাচল বৃদ্ধি পাচ্ছে প্রতিদিন। চলছে অ্যাপ সার্ভিসের মোটরসাইকেল। পাঠাও বা অন্যান্য অ্যাপ সার্ভিসের মোটরসাইকেল রাইডাররা যাত্রী পরিবহন করছেন।

পুলিশ বা প্রশাসনের নমনীয়তার সুযোগে সাধারণ মানুষ করোনাকে তোয়াক্কা না করে ঘরের বাইরে বের হয়ে আসছেন। নগরীর প্রধান সড়কগুলোতে সাধারণ মানুষের বিচরণ কম দেখা গেলেও নগরীর অলিগলিতে দোকানপাট, হোটেলগুলো খোলা রয়েছে। সেগুলোতে সাধারণ মানুষের ভিড়ও লক্ষনীয়।

এ ব্যাপারে চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার আবু বকর সিদ্দিক রাইজিংবিডিকে জানান, পুলিশ নমনীয়তার সঙ্গে সাধারণ মানুষকে ঘরে থাকার আহ্বান জানাচ্ছে। পুলিশ প্রতিদিন অলিগলিতে গিয়েও মাইকিং করে সাধারণ মানুষকে ঘরে থাকতে অনুরোধ করছে। ঘরে থাকা মানুষের কোন খাদ্যদ্রব্য বা কিছু কেনাকাটার প্রয়োজন হলে ফোন করলেই পুলিশ হোম সার্ভিসে প্রয়োজনীয় সেবা বা পণ্য ঘরে পৌঁছে দিচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে নগরবাসীকে নিজ ঘরে অবস্থান করার আহ্বান জানান এই পুলিশ কর্মকর্তা। 

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়