ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পোশাক শ্রমিকরা এবার বাড়ি ফিরতে সড়কে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পোশাক শ্রমিকরা এবার বাড়ি ফিরতে সড়কে

করোনাভাইরাস প্রাদুর্ভাব ঠেকাতে গত ১০ দিনের ছুটির পর আজ রোববার (৫ এপ্রিল) থেকে চালু হওয়ার কথা ছিলো দেশের তৈরিপোশাক শিল্প কারখানাগুলো। ফলে শনিবার দিনভর দেশের বিভিন্ন সড়কে ভিড় করেন পোশাক শ্রমিকরা। গণপরিবহন বন্ধ থাকায় ট্রাক-পিকআপের ছাদে করে তারা রাজধানী ঢাকায় ফেরেন।

রোববার মধ্যরাতে আবার পোশাক কারখানা বন্ধের ঘোষণায় অনেকে আবার বাড়ি ফিরে যাচ্ছেন। কিন্তু গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় কেউ কেউ হেঁটে বাড়ির পথ ধরেছেন।

ট্রাকে উঠতে না পেরে বাধ্য হয়ে মোটরসাইকেলে করে যেতে দেখা গেছে অনেককে। আর এই সুযোগে চড়া ভাড়া আদায় করছেন মোটরসাইকেল চালকরা। অনেকে রিকশা, ভ্যানে ফিরছেন। এতে সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন নারী শ্রমিকরা।

দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গিয়ে দেখা যায় এমন চিত্র। সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং গণপরিবহন চলাচল নিয়ন্ত্রণ রাখতে মহাসড়কের কিছু দূর পরপর বসানো হয়েছে চেকপোস্ট। মোটরসাইকলে চালকসহ দুইজনের বেশি আরোহী পাওয়া গেলে আটকিয়ে দিচ্ছে পুলিশ। নামিয়ে দেওয়া হচ্ছে যাত্রীদের। বাড়ি ফেরার কোনো উপায় না পেয়ে বাধ্য হয়ে হেঁটে গন্তব্যে যেতে হচ্ছে তাদের। যখনই কোনো পিকআপ বা লেগুনার দেখা মিলছে,  সেটিতে হুমড়ি খেয়ে পড়ছেন তারা।

দুপুরে মহাসড়কের এলেঙ্গায় গিয়ে দেখা যায়, গণপরিবহনের আশায়  রাস্তায় শত শত যাত্রী। তাদের প্রায় সবাই পোশাক শ্রমিক। নতুন করে কারখানা বন্ধের ঘোষণা আসায় তারা বাড়ির উদ্দেশে রওনা হয়েছেন। গাজীপুর থেকে রিকশা-ভ্যানে করে মহাসড়কের এলেঙ্গা পর্যন্ত আসলেও এখানে পরিবহণ পাচ্ছেন না।

পায়ে হেঁটে বগুড়ার পথে রওনা হওয়া রোমেল ইসলাম জানান, নারায়ণগঞ্জের একটি পোশাক কারখানায় চাকরি করেন। আজ  সকাল ৬টা থেকে কারখানা খোলার কথা ছিলো। যে কারণে অনেক ভোগান্তি সহ্য করে নারায়ণগঞ্জে যান। মধ্যরাতে হঠাৎ করে তাদের জানানো হয়, সকালে কারখানা খুলবে না। কবে খুলবে সেটা পড়ে জানানো হবে। তাই বাধ্য হয়ে বাড়ির পথে রওনা হয়েছেন।

আরেক যাত্রী সোহানুর রহমান বলেন, গাজীপুরে পোশাক কারখানা আবারও বন্ধ ঘোষণা করায় সিরাজগঞ্জের গ্রামের বাড়িতে ফিরে যা্চ্ছেন। পিকআপে করে এলেঙ্গায় আসার পর পুলিশ তাদের নামিয়ে দিয়েছেন। তাই এভাবে দাঁড়িয়ে আছেন।

মহাসড়কের এলেঙ্গায় দায়িত্বরত জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক এস এম শহিদুল রহমান জানান, রাজধানীর প্রবেশপথগুলো থেকে কোনো গণপরিবহন আসতে দেওয়া হচ্ছে না। পাশাপাশি সরকারি নির্দেশে ট্রাক-পিকআপের ছাদে যাত্রী উঠতে দেওয়া হচ্ছে না।




শাহরিয়ার সিফাত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ