ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘চট্টগ্রামে ৩০০ বেডের আইসোলেশন ইউনিট প্রস্তুত হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ২৭ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘চট্টগ্রামে ৩০০ বেডের আইসোলেশন ইউনিট প্রস্তুত হচ্ছে’

আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, ‘‘করোনা রোগীদের চিকিৎসায় চট্টগ্রামে একাধিক হাসপাতাল সরকার অধিগ্রহণ করেছেন। এছাড়া নগরীর আগ্রাবাদ এক্সেস রোড এলাকায় একটি কমিউনিটি সেন্টারে ৩০০ বেডের আইসোলেশন ইউনিট চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

‘যদি আরো আইসোলেশন ইউনিটের প্রয়োজন হয় তবে নগরীর শীতাতপ নিয়ন্ত্রিত কমিউনিটি সেন্টারে এই আইসোলেশন সেন্টার হিসেবে রূপান্তর করা হবে।”

বুধবার (২৭ মে) বিকেলে নগরীর সার্কিট হাউসে করোনাভাইরাস (কোভিট-১৯) মোকাবিলায় জেলা প্রশাসন আয়োজিত সমন্বয় সভা শেষে এক প্রেস ব্রিফিং-এ এসব তথ্য প্রকাশ করেন তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, ‘‘পৃথিবীর কোনো দেশ করোনাভাইরাসের হাত থেকে মুক্ত থাকেনি। পৃথিবীর উন্নত দেশগুলো করোনা ভাইরাসের কারণে পর্যুদস্ত অবস্থা। অনেক বেশি সংখ্যক মানুষ মৃত্যুবরণ করছে। যুক্তরাষ্ট্রে যেখানে স্বাস্থ্য ব্যবস্থা এবং অর্থনৈতিক ব্যবস্থা ও ব্যবস্থাপনা আমাদের চেয়ে অনেক উন্নত সেখানে শনাক্তরোগীর ছয় ভাগ মৃত্যুবরণ করছে। তবে বাংলাদেশে শনাক্ত রোগীদের মধ্যে মৃত্যুর হার এখন এক দশমিক চার ভাগ।

‘সরকার শুরু থেকে নানা ব্যবস্থা গ্রহণ করার কারণে মৃত্যুর হার এখনও অনেক দেশের তুলনায় এখানে কম। এটি একটি বৈশ্বিক দুর্যোগ। সবার সহযোগিতা নিয়েই আমরা এই পরিস্থিতি মোকাবিলা করতে চাই।”

সরকার চট্টগ্রামে ইম্পেরিয়েল হাসপাতাল, হলি ক্রিসেন্ট হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল এবং ইউএসটিসির বঙ্গবন্ধু হাসপাতালসহ বেশ কয়েকটি হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করে অধিগ্রহন করেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘প্রয়োজন হলে আরও হাসপাতাল অধিগ্রহণ করবে। অধিগ্রহণকৃত হাসপাতাল সমূহে করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম চালু করতে স্বাস্থ্য বিভাগ আজ বুধবার থেকেই কাজ শুরু করেছে।’

জনগণকে ঘরে থাকার অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘‘অদৃশ্য একটি ভাইরাসের বিরুদ্ধে আমরা যুদ্ধ করছি। এই যুদ্ধে আমার সুরক্ষা আমার কাছে। এটি যদি নিজেরাই অনুধাবন করতে না পারি, তবে কাউকে জোর করে সুরক্ষা দেওয়া কঠিন।

‘লকডাউন শিথিল করা মানে এই নয়- অপ্রয়োজনে ঘোরাঘুরি করবো। অকারণে বের হবো। জনসমাগম করবো। অহেতুক ঘর থেকে বের হয়ে ঘোরাঘুরি করায় করোনা রোগীর সংখ্যা ইতোমধ্যে বেড়েছে। সবাইকে চিন্তা করতে হবে আমরা একটি উন্নয়নশীল দেশ। এখানে জীবন ও জীবিকা দুটিই রক্ষা করতে হবে।”

করোনাভাইরাস মোকাবিলায় চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিনের সঞ্চালনায় এই সমন্বয় সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খানম, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।


রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়