ঢাকা, মঙ্গলবার, ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রাম মহানগর পুলিশের প্লাজমা ব্যাংক তৈরির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৯ ৯:১৯:৩৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৯ ৯:১৯:৩৩ পিএম

করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়া চট্টগ্রাম মহানগর পুলিশের সদস্যদের প্লাজমা নিয়ে প্লাজমা ব্যাংক তৈরির উদ্যোগ নিয়েছে নগর পুলিশ।

চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমানের বিশেষ উদ্যোগে শুক্রবার (২৯ মে) থেকে এই প্লাজমা ব্যাংক তৈরির কার্যক্রম শুরু হয়েছে।

বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বকর সিদ্দিক।

রাইজিংবিডিকে সিএমপি কর্মকর্তারা জানান, মহানগর পুলিশের যেসব সদস‌্য করোনা আক্রান্ত হয়ে করোনা যুদ্ধে জয়ী হয়েছেন, তাদের ডাটাব্যাজ তৈরি এবং তাদের কাছ থেকে প্লাজমা নিয়ে প্লাজমা ব্যাংক তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

ইতোমধ্যে নগর পুলিশের করোনাজয়ী একজন সদস্য দুইজন চিকিৎসককে বাঁচাতে নিজের শরীর থেকে প্লাজমা দান করেছেন।

করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান প্লাজমা ব্যাংক তৈরির উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন সিএমপি’র জনসংযোগ কর্মকর্তা আবু বকর সিদ্দিক।

প্রাথমিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া সিএমপির ৩৯ জন সদস্যকে এই প্লাজমা ব্যাংকে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন করে যারা সুস্থ হবেন তাদেরকেও অন্তর্ভুক্ত করা হবে। করোনা আক্রান্ত পুলিশ বাহিনীর সদস্য ছাড়াও চট্টগ্রামে যারা করোনা আক্রান্ত হবেন তাদের সুস্থ করতে প্লাজমা দান করা হবে।

সিএমপির প্লাজমা ব্যাংক কার্যক্রম তদারকির জন্য সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগমকে প্রধান করে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।



রেজাউল করিম/সনি

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : চট্টগ্রাম, চট্টগ্রাম বিভাগ