ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মানবাধিকার দিবসে দু’ চোখ ফেরত চাইলেন শাহজালাল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১২:০৮, ১১ ডিসেম্বর ২০২০
মানবাধিকার দিবসে দু’ চোখ ফেরত চাইলেন শাহজালাল

ফেস্টুন হাতে দু’ চোখ হারানো শাহজালাল

পুলিশের নির্যাতনে দু’ চোখ হারানো খুলনা মহানগরীর গোয়ালখালি রেললাইন এলাকার যুবক মো. শাহজালাল জানান, ২০১৭ সালের ১৮ জুলাই পুলিশ তাকে ধরে নিয়ে টাকা দাবি করে। কিন্তু টাকা দিতে না পারায় খালিশপুর থানার তৎকালীন ওসি নাসিম খানের নির্দেশে পুলিশ তার দু’ চোখ তুলে দেয়। তিনি তার চোখ ফিরিয়ে দেওয়া এবং দোষিদের শাস্তি দাবি করেন।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ১০ ডিসেম্বর বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বলা ১১টায় নগরীর শান্তিধাম মোড় সংলগ্ন জাতিসংঘ পার্কের সামনে দেশের শীর্ষ মানবাধিকার সংগঠন ‘অধিকার’ খুলনা ইউনিটের উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও র‌্যালিতে অংশ নিয়ে চোখ হারানোর যন্ত্রণাদায়ক সেই ঘটনার বর্ননা দেন শাহজালাল। দু’ চোখ হারিয়ে এখন তিনি একমাত্র শিশু কন্যা ও স্ত্রীকে নিয়ে কিভাবে সংসার চালাবেন সে প্রশ্নও ছুঁড়ে দেন সরকারের কাছে।

একইভাবে, এ কর্মসূচিতে অংশ নিয়ে বেনাপোলের মেধাবী কলেজ ছাত্র মো. রেজোয়ান হোসেনের বড় ভাই মো. রিপন হোসেন জানান, ২০১৬ সালের ৪ আগস্ট পুলিশ তার ভাইকে ধরে নেওয়ার পর থেকেই সে গুম রয়েছে। তাকে আর পাওয়া যায়নি। তিনিও তার ভাইকে ফেরত দিতে সরকারের কাছে দাবি জানিয়ে কান্নায় ভেঙে পড়েন।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ‘অধিকার’ খুলনা ইউনিটের র‌্যালি

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার শিকার সিনিয়র সাংবাদিক দৈনিক মানবজমিনের খুলনা ব্যুরো প্রধান ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সহ-সভাপতি মো. রাশিদুল ইসলাম জানান, সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ আসনে রিটার্নিং অফিসার কর্তৃক ঘোষিত ফলাফল সংক্রান্ত তথ্য প্রকাশ করেন তিনি। ওই ফলাফলে ভুল থাকলেও সেটি স্বীকার না করে উল্টো তিনিসহ দু’জন সাংবাদিকের বিরুদ্ধেই ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়। যা চরমভাবে সংবাদপত্রের স্বাধীনতাহরণ এবং মানবাধিকারের লঙ্ঘণ। তিনি অবিলম্বে তার বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং এ কালো আইন বাতিলের দাবি জানান।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি খুলনা মহানগর শাখার সাবেক সাধারণ সম্পাদক ও পাটকল শ্রমিক আন্দোলনের নেতা মিজানুর রহমান বাবু জানান, সরকার কর্তৃক দেশের রাষ্ট্রায়ত্ব সব পাটকল বন্ধের প্রতিবাদে শ্রমিকদের পক্ষে আন্দোলন করতে গিয়ে তাকে কারাবরণ করতে হয়েছে। ১১টি ধারা দিয়ে ২৫০জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। তিনি জানান, সংবিধান এবং ধর্মীয় দৃষ্টিকোন থেকেও শ্রমিকের গাঁয়ের ঘাম শুকানোর আগেই তার মজুরি পরিশোধ করতে বলা হয়েছে। সেখানে শ্রমিকরা আন্দোলন করতে গিয়ে উল্টো হামলা-মামলার শিকার হচ্ছেন। তিনি দেশের গণতন্ত্র, বিচার ব্যবস্থা, নির্বাচন ব্যবস্থা এবং সমাজ ব্যবস্থাকে সাজিয়ে গুছিয়ে নতুন সমাজ বিনির্মানের লড়াইয়ে সকলকে শরীক হওয়ার আহবান জানান।

এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের খুলনার ফোকাল পার্সন সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান। প্রধান অতিথি ছিলেন সিনিয়র সাংবাদিক ও নাগরিক ঐক্যের খুলনা মহানগর আহবায়ক অ্যাডভোকেট ড. মো. জাকির হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন— সিনিয়র সাংবাদিক কাজী মোতাহার রহমান বাবু, গ্লোবাল খুলনার আহবায়ক শাহ মামুনুর রহমান তুহিন, নিরাপদ সড়ক চাই-নিসচা’র খুলনা জেলা সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব, খুলনা পোল্ট্রি ও ফিস ফিড শিল্প মালিক গ্রুপের মহাসচিব এস এম সোহরাব হোসেন, মানবাধিকার সংগঠক শেখ আব্দুল হালিম, পরিবেশ সংগঠক মাহবুব আলম বাদশা, পুলিশ কর্তৃক দু’টি চোখ উপড়ে ফেলা খুলনার যুবক মো. শাহ্জালালের স্ত্রী রাহিলা বেগম।

উপস্থিত ছিলেন— মানবাধিকার কর্মী মো. মাসুদুর রহমান, এম এ আজিম, শরীফ আহমেদ মোল্লা,  আব্দুল কাইয়ূম খান, এসকে জামান,  ওবায়দুল শেখ,  মোহাম্মদ ইলিয়াস হোসেন, শহিদুল ইসলাম মাস্টার,  সাকিব হাসান,  ইমাম হোসেন মারুফ,  মো. কামরুজ্জামান, টুটুল হোসেন,  আসাদুল হোসেন, মো. আল-আমিন,  চন্দন মন্ডল,  মোহাম্মদ হোসেন, মো. শামীম হোসেন,  মোঃ আব্দুর রহিম,  মোহাম্মদ রফিক,  শিমুল গোলদার, মো. পলাশ হোসেন, গালিব হাসান, তামিম হাসান প্রমুখ। ধন্যবাদজ্ঞাপন করেন অধিকারের হিউম্যান রাইটস ডিফেন্ডার সাংবাদিক কে এম জিয়াউস সাদাত। এর আগে নগরীর ফুল মার্কেট সংলগ্ন প্রেস ক্লাব, খুলনা থেকে একটি র‌্যালি বের হয়ে জাতিসংঘ পার্কের সামনে গিয়ে শেষ হয়।

বক্তারা সামাজিক আন্দোলনের মাধ্যমে মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার পাশাপাশি মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে একটি মানবিক রাষ্ট্র গড়ে তুলতে সরকারকে এগিয়ে আসার আহবান জানান।

খুলনা/নূরুজ্জামান/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ