ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাতীয় পতাকা বিকৃতি: আরও এক মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, রংপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ২৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:২০, ২৯ ডিসেম্বর ২০২০
জাতীয় পতাকা বিকৃতি: আরও এক মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

বিজয় দিবসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা বিকৃতি ঘটনায় বেরোবির ১৩ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। 

রংপুর মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ হোসেন বাদী হয়ে সোমবার (২৮ ডিসেম্বর) মেট্রোপলিটন তাজহাট থানা আমলি আদালতে অভিযোগ দায়ের করেন। 

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে বিষয়টি আমলে নিয়ে রংপুর পুলিশ ব্যুরো ইনভেস্টিকেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক ফজলে এলাহি খান।

এতে বেরোবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট (চলতি দায়িত্ব) তাবিউর রহমান প্রধান, বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) আমিনুর রহমান, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক রহমতউল্লাহ, বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক শামীম হোসাইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাইয়ুম, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক রাম প্রসাদ বর্মন, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাহামুদুল হাসান, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাসুদ উল হাসান, গণিত বিভাগের সহকারী অধ্যাপক ও বিজয় দিবস উদযাপন কমিটির আহবায়ক এম.এম হাফিজুর রহমান, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ও বিজয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব সামছুল হক এবং পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সহকারী রেজিস্ট্রার এম.এম ইকবালকে আসামি করা হয়েছে। 

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবু সাঈদ সুমন বিষয়টি নিশ্চিত করেছেন।

মহান বিজয় দিবসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে বিকৃতি পতাকা নিয়ে ছবি তোলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক। জাতীয় পতাকার ডিজাইন অনুযায়ী সবুজের মধ্যে লাল বৃত্ত থাকার কথা থাকলেও তাদের পতাকার মাঝে ছিল চারকোণা আকৃতির লাল বর্গাকার। এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নিন্দার ঝড় উঠে। 

এ ঘটনায় নয় শিক্ষকসহ ভিসির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক ও একজন সাবেক ছাত্রলীগ নেতা তাজহাট থানায় দুটি এজাহার করেছেন।

গত ২০ ডিসেম্বর রংপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শওকত আলী এ দুটি অভিযোগ তদন্ত করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

নজরুল মৃধা/সনি

আরো পড়ুন  



সর্বশেষ