ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বরিশাল-কুয়াকাটা মহাসড়ক ফের অবরোধ: মশাল মিছিল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৮, ১৯ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২০:৪২, ১৯ ফেব্রুয়ারি ২০২১
বরিশাল-কুয়াকাটা মহাসড়ক ফের অবরোধ: মশাল মিছিল

গভীর রাতে মেসে ঢুকে শিক্ষার্থী নির্যাতনকারীদের ৪৮ ঘণ্টার মধ্যেও গ্রেপ্তার না করায় ফের বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। 

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম শেষ হওয়ার পরপরই বিশ্ববিদ্যালয়ের সামনে কর্ণকাঠী এলাকায় মহাসড়ক অবরোধ করেন তারা। এতে ব্যস্ততম এই মহাসড়েক সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রীরা। 

পরে প্রক্টরসহ শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে আগামীকাল (শনিবার) সকাল সাড়ে ৮টায় ফের অবরোধের ঘোষণা দেয় শিক্ষার্থীরা। তবে আজকের মতো শুক্রবার রাত সাড়ে ৭টায় অবরোধ প্রত্যাহার করে নেয় শিক্ষার্থীরা। 

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) গভীর রাতে নগরীর রূপাতলী হাউজিংয়ের মেসে ঢুকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ জন শিক্ষার্থীকে মারধর করে দুর্বৃত্তরা। এ ঘটনার প্রতিবাদে এবং হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে ওই রাত থেকেই টানা ৪০ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। অবরোধকালে তারা বেশ কিছু যানবাহন ভাংচুর এবং একটি বাস পুড়িয়ে দেয়। 

পরদিন বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও পুলিশ প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের ত্রিপাক্ষীয় বৈঠকে তিন শর্তে ওইদিন বিকেল ৫টা ১০ মিনিটে অবরোধ সাময়িক স্থগিত করে শিক্ষার্থীরা। 

শর্ত তিনটি হলো- শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় কর্তৃপক্ষের মামলা দায়ের, শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদান এবং পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের গ্রেপ্তার। 

গতকাল বিকেল ৫টায় শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়। এই সময়ের মধ্যে কোনো নির্যাতনকারী গ্রেপ্তার হয়নি। হামলার সময় চিহ্নিতদের আসামি না করে অজ্ঞাতানামাদের বিরুদ্ধে কর্তৃপক্ষের দায়ের করা মামলাকেও দায়সারা বলে অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা।

এর প্রেক্ষিতে আজ শুক্রবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে তারা। এতে গুরুত্বপূর্ণ এই মহাসড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার কথা বলেন শিক্ষার্থীরা।

এদিকে গুরুত্বপূর্ণ মহাসড়ক অবরোধের ফলে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। বিশেষ করে পর্যটনকেন্দ্র কুয়াকাটা এবং পায়রা বন্দরে যাতায়াতকারী পরিবহনগুলো পড়েছে বেকায়দায়। যান চলাচল বন্ধ থাকায় সাধারণ অনেক যাত্রী হেঁটে বিশ্ববিদ্যালয় এলাকা অতিক্রম করছে।  

এদিকে দাবি আদায় জোরালো করতে সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ের সামনে মহাসড়কে মশাল মিছিল করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। সন্ধ‌্যার পর 

মহাসড়ক অবরোধ এবং মশাল মিছিলের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সন্ধ্যা ৭টার পর শিক্ষার্থীদের নিয়ে আলোচনায় বসে। আলোচনার পর শিক্ষার্থীদের বুঝিয়ে রাত সাড়ে ৭টার দিকে অবরোধ প্রত্যাহার করানো হয় বলে জানান প্রক্টর ড. সুব্রত কুমার দাস। 

তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, তারা প্রশাসনকে আরও সময় দিয়েছে। আগামীকাল সকাল সাড়ে ৮টার মধ্যে কোনো হামলকারী গ্রেপ্তার না হলে ফের সড়ক অবরোধ করার কথা বলেন তারা।

স্বপন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ