Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৩ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

বন্যায় ভেসে গেলো সর্বস্ব, দিশেহারা মাছচাষিরা

ভোলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০১, ২৯ মে ২০২১   আপডেট: ০৯:১০, ২৯ মে ২০২১
বন্যায় ভেসে গেলো সর্বস্ব, দিশেহারা মাছচাষিরা

দ্বীপজেলা ভোলার ৭ উপজেলায় ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পানিতে তলিয়ে ২১ কোটি ৭৪ লাখ টাকার মাছের ক্ষতি হয়েছে। ১০ কোটি ৯৭ লাখ টাকার মাছ এবং ১০ কোটি টাকার অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে এ তথ্য নিশ্চিত করেন জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ঝড়ে সৃষ্ট জোয়ারে জেলার ৭ উপজেলায় ৩ হাজার ১৮টি পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। যার আয়তন ৪৩৭ হেক্টর। এতে ভেসে গেছে ৬৮৩ মেট্রিক টন মাছ ও ১৬ লাখ মাছের পোনা।

ক্ষতিগ্রস্ত পুকুর ও ঘেরের মধ্যে সদর উপজেলায় ১ হাজার ৮০টি পুকুর থেকে ২৫৯ টন মাছ এবং অবকাঠামো মিলে ক্ষতি পরিমাণ ৭ কোটি ২৯ লাখ টাকা।

দৌলতখানে ক্ষতিগ্রস্ত পুকুরের সংখ্যা ৯৫টি। এখানে ৭৪ মেট্রিক টন মাছ ও অবকাঠামোসহ এক কোটি ৬১ লাখ টাকার ক্ষতি হয়েছে।

বোরহানউদ্দিনে ক্ষতিগ্রস্ত পুকুরের সংখ্যা ৩২০টি। এখানে ভেসে গেছে ৪০ মেট্রিক টন মাছ এবং অবকাঠামোসহ ৬৫ লাখ টাকার ক্ষতি হয়।

তজুমদ্দিনে ২৫০টি পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে ৭৩ মেট্রিক টন মাছ ভেসে গেছে। অবকাঠামো মিলিয়ে ক্ষতির পরিমাণ ১ কোটি ৫৫ লাখ টাকা।

লালমোহনে জোয়ারে ক্ষতিগ্রস্ত হয়েছে ২৮০টি পুকুর। এতে প্রায় ৮০ টন মাছ ভেসে গেছে। অবকাঠামোসহ এ উপজেলায় ক্ষতির পরিমাণ ২ কোটি ১০ লাখ টাকা।

চরফ্যাশনে ক্ষতিগ্রস্ত পুকুর-ঘেরের সংখ্যা ৩২৬টি। এখানে ৫০ টন মাছ ও অবকাঠামো মিলে ক্ষতি হয়েছে ৬ কোটি ২১ লাখ টাকা।

এছাড়া মনপুরা উপজেলায় ৬৬৫টি পুকুর ক্ষতিগ্রস্ত হয়ে ভেসে গেছে ১৯৫ টন মাছ। এ উপজেলায় অবকাঠামোসহ মাছের ক্ষতি ১ কোটি ৩৩ লাখ টাকা।

অনদিকে ঝড়ে পুকুর ও ঘেরের মাছ হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন মৎস্য চাষিরা।

জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, ক্ষয়-ক্ষতির তালিকা করে ঊধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। কোন সহায়তা আসলে তা সবার মাঝে বিতরণ করা হবে।

মালেক/আমিনুল

সর্বশেষ