Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

মানিকগঞ্জে প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট  

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ২৮ জুলাই ২০২১   আপডেট: ২০:৪৫, ২৮ জুলাই ২০২১
মানিকগঞ্জে প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট  

প্রতীকী ছবি

মো. জুয়েল হোসেন (৩২) বৃষ্টিতে ভিজেছিলেন। এরপর থেকেই দুদিন হলো ঠান্ডা জ্বরে ভুগছেন। অন্য সময়ের মতো এবারও তিনি মহল্লার ফার্মেসিতে নাপা কিনতে গিয়েছিলেন। কিন্তু পাননি। এরপর শহরের অন্যান্য ফার্মেসিতে খোঁজ করেছেন। কোথাও না পেয়ে বাধ্য হয়ে অন্য একটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানির তৈরি প্যারাসিটামল খাচ্ছেন তিনি।

জুয়েল হোসেনের মতো যারা মাথাব্যথা ও ঠান্ডা জ্বরে নাপা ট্যাবলেট খান তারা গত দুই সপ্তাহ থেকে স্থানীয় ফার্মেসিতে ওষুধটি পাচ্ছেন না।

মানিকগঞ্জে সম্প্রতি করোনার সংক্রমণ বেড়েছে। প্রত্যন্ত অঞ্চলের প্রায় বাড়িতেই একাধিক ব্যক্তি ঠান্ডা জ্বরে ভুগছেন। অনেকেই অসুস্থ হয়ে করোনা পরীক্ষা না করিয়ে প্যারাসিটামল জাতীয় ওষুধ খাচ্ছেন। এ ক্ষেত্রে নাপা বাজারে প্রচলিত জনপ্রিয় একটি ওষুধ। অনেকে এই ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেয়ার প্রয়োজনও বোধ করছেন না। যে কারণে নাপা বিক্রি বেড়ে গেছে কয়েকগুণ। কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ না থাকায় মানিকগঞ্জ জেলা শহরে ওষুধটির সংকট দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শহরের ফার্মেসিগুলোতে সরবরাহ না থাকায় প্রত্যন্ত অঞ্চলের ফার্মেসিগুলোতেও নাপা পাওয়া যাচ্ছে না। এ ছাড়া দুই সপ্তাহ হলো জেলা হাসপাতালেও প্যারাসিটামলের সরবরাহ না থাকায় এ সংকট আরো বেড়েছে।

শহরে ওষুধপট্টি হিসেবে পরিচিত বাসস্ট্যান্ড এবং শহরের একাধিক ফার্মেসির বিক্রয়কর্মী জানান, ঠান্ডা জ্বর বেড়ে যাওয়ায় সবাই নাপা চাচ্ছেন। কিন্তু পর্যাপ্ত সরবরাহ না থাকায় তিন সপ্তাহ আগে থেকেই নাপার সংকট চলছে।

নাপা সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকোর মানিকগঞ্জের সিনিয়র মেডিকেল ইনফরমেশন অফিসার মো. ওসমান গনি বলেন, আজ (২৮ জুলাই) ৩০ বক্স নাপা এসেছে। দ্রুত আরো সরবরাহ বাড়ানো হবে।

মানিকগঞ্জ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি মো. রাজা মিয়া সংকটের কথা স্বীকার করে বলেন, জেলায় নিবন্ধিত পনেরো শ’ ফার্মেসি আছে। ওষুধ কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে বাজারে ওষুধ সরবরাহের কথা তাদের জানিয়েছি।  

চন্দন/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়