ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাংবাদিক সৈকতের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ৬ আগস্ট ২০২১   আপডেট: ১৭:৪৬, ৬ আগস্ট ২০২১
সাংবাদিক সৈকতের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

সাংবাদিক সৈকত আফরোজ আসাদ

সংবাদ প্রকাশের পর ক্ষুব্ধ হয়ে পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন পাবনা-২ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজু। গত ৯ জুন ঢাকার বিজ্ঞ সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন তিনি।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক মিজানুর রহমান মামলার বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (৫ আগস্ট) সন্ধ্যার পর মোবাইল ফোনে সাংবাদিক সৈকতকে অবহিত করার পর পাবনার গণমাধ্যমকর্মীরা জানতে পারেন।

সৈকত সময় টিভি, দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বিডিনিউজ টোয়েন্টিফোরডটকমের পাবনা প্রতিনিধি এবং স্থানীয় অনলাইন নিউজপোর্টাল পাবনা মেইল টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হিসেবে কর্মরত আছেন। 

মামলা দায়েরের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন পাবনার বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা। পাবনা প্রেস ক্লাব সভাপতি এ বি এম ফজলুর রহমান, সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, সাধারণ সম্পাদক শহিদুর রহমান শহীদ, পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি হাবিবুর রহমান স্বপন, সাধারণ সম্পাদক কাজী বাবলা, বাংলাদেশ সাংবাদিক সমিতির পাবনার সাধারণ সম্পাদক জহুরুল ইসলামসহ অন্যান্য গণমাধ্যমকর্মীরা।

মামলার প্রতিবাদ জানিয়ে সাংবাদিকরা বিবৃতিতে বলেন, সাবেক সংসদ সদস্য আরজুর বিরুদ্ধে কোনো সংবাদ প্রকাশ হলেই তিনি সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেন। অনৈতিক প্রস্তাবের মাধ্যমে সংবাদ প্রকাশ বন্ধ করার চেষ্টা করেন। তাতে রাজি না হলে মামলা-হামলারও ভয় দেখান। সেই ধারাবাহিকতায় ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে অসত্য অভিযোগে পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকতের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। এতে স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে তিনি অবস্থান নিয়েছেন।

যুক্ত বিবৃতিতে সাংবাদিকরা আরো বলেন, আরজু যে সংবাদটি উল্লেখ করে মামলা দায়ের করেছেন, তা প্রকাশের আগে সাংবাদিকতার নীতিমালা মেনে তার বক্তব্য নিয়ে প্রকাশ করা হয়েছে। দেশের মূলধারার অধিকাংশ গণমাধ্যমে একই সংবাদ প্রকাশিত হলেও আক্রোশবশত কেবল পাবনা প্রেস ক্লাব সম্পাদকের বিরুদ্ধে তিনি মামলা দায়ের করেছেন। 

এ বিষয়ে পাবনা প্রেস ক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান বলেন, অবিলম্বে মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহার না হলে জেলার সকল সাংবাদিকদের সঙ্গে নিয়ে লাগাতার কঠোর কর্মসূচি দেওয়া হবে।

চলতি বছরের গত ৮ মার্চ বেড়া উপজেলার নাটিয়াবাড়িতে অবৈধভাবে অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়ে অভিযান চালায় পুলিশ। সেখানে অবৈধ অস্ত্র ও জড়িত দুজনকে আটক করা হয়। এ বিষয়ে পরদিন দৈনিক বাংলাদেশ প্রতিদিনসহ কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। দৈনিক বাংলাদেশে প্রকাশিত সংবাদে ‘সাবেক এমপি খন্দকার আজিজুল হক আরজুর ভাতিজার বাড়িতে অভিযান’ চালানো হয়েছে উল্লেখ থাকায় সংক্ষুব্ধ হন সাবেক ওই সংসদ সদস্য। 

শাহীন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়