Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আমদানি কমিয়ে রপ্তানিমুখী হচ্ছে কৃষি: কৃষিমন্ত্রী

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ১২ সেপ্টেম্বর ২০২১  
আমদানি কমিয়ে রপ্তানিমুখী হচ্ছে কৃষি: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘আমদানি নির্ভরতা কমিয়ে আনতে কৃষি উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেওয়া হয়েছে।  দুর্যোগ জনিত সংকট মোকাবেলা করে উৎপাদন ধারাবাহিকতা বজায় রেখে আমরা অচিরেই কৃষি পণ্য রপ্তানি করবো।

’(১২ সেপ্টেম্বর) দুপুরে সাতক্ষীরার কলারোয়া উপজেলার কামারালি গ্রামে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদনকারী কৃষকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ কৃষিতে বহুদুর এগিয়েছে।  এখন মাঠ ঘাট কৃষি সম্পদে ভরে উঠছে। ’

এখন আমাদের পুষ্টির নিরাপত্তা নিশ্চয়তা দিতে হবে জানিয়ে আবদুর রাজ্জাক বলেন, ‘কৃষিকে আধুনিকায়ন, যান্ত্রিকীকরন এবং সংরক্ষণযোগৗ করে তুলতে হবে।  এক সময় আমাদের দেশ ছিল খাদ্য ঘাটতির। এখন আমরা খাদ্যে উদ্বৃত্ত।  দেশে জনসংখ্যার চাহিদা মেটাতে অনেক সময় কিছু পন্য বিদেশ থেকে আনতে হয়। খুব শিগগির আমরা নিজেরা উৎপাদন বাড়িয়ে সেগুলি বিদেশে রপ্তানী করবো। ’

কোনো জমি পতিত না রেখে কৃষি পণ্য উৎপাদনের আহবান জানিয়ে মন্ত্রী বলেন, ‘সরকার সার বীজ ও প্রয়োজনীয় ওষুধপত্র আপনাদের দোরগোড়ায় পৌছে দেবে। ’

কৃষক সমাবেশে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, সাতক্ষীরা-১ ও ২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ ও মীর মোস্তাক আহমেদ রবি, সিনিয়র সচিব মেজবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বাংলদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, বাংলদেশ কৃষি গবেষনা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, বাংলদেশ কৃষি গবেষনা ইন্সস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, বাংলদেশ ধান গবেষনা ইন্সস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবিরসহ প্রমুখ।

শাহীন/মাসুদ

সর্বশেষ