ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গড়াই নদী থেকে বিষধর রাসেল ভাইপার উদ্ধার

কুষ্টিয়া প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ১৯ সেপ্টেম্বর ২০২১  
গড়াই নদী থেকে বিষধর রাসেল ভাইপার উদ্ধার

কুষ্টিয়ার পদ্মা নদীর প্রধান শাখা গড়াই নদীর পানিতে খড়ের সঙ্গে ভেসে আসে বিষধর রাসেল ভাইপার। সাপটি দেখে স্থানীয় এক যুবক মাছ ধরা জাল দিয়ে উদ্ধার করে। পরে বিরল সাপটি দেখতে এলাকাবাসী ভিড় করে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) রাতে গড়াই নদীর দুর্গম চরে গর্ভবতী ওই সাপটি বন বিভাগের সহায়তায় অবমুক্ত করে স্থানীয়রা। মাছ ধরার সময় বুধবার (১৫ সেপ্টেম্বর) সাপটি উদ্ধার করে কুষ্টিয়া শহরতলীর মঙ্গলবাড়িয়া গ্রামের মৃদুল শেখ।

স্থানীয় প্রকৃতিপ্রেমি শাহাবুদ্দিন জানান, প্রায় পাঁচ ফুট লম্বা সাপটি অন্যান্য সাপের থেকে ব্যতিক্রম মনে হওয়ায় মৃদুল বালতিতে ভরে নিজ বাড়িতে নিয়ে আসে। সাপটির পেটে ডিম ভর্তি থাকায় তেমন নড়া-চড়া করছিল না। ব্যতিক্রমী সাপ উদ্ধারের খবর লোকমুখে ছড়িয়ে পড়লে সেটি দেখার জন্য তার বাড়িতে মানুষ ভিড় করতে থাকে।

কুষ্টিয়া বন বিভাগের কর্মকর্তা আব্দুল হামিদ বলেন, বিষয়টি জানতে পেরে শনিবার (১৮ সেপ্টেম্বর) রাতে লোকজন নিয়ে জেলে মৃদুল শেখের বাড়িতে যান। পরে সাপটি উদ্ধার করে দুর্গম চরে অবমুক্ত করা হয়। ধারণা করা হচ্ছে, বন্যার কারণে ভারত থেকে সাপটি ভেসে এসেছে।

কয়েক সপ্তাহ আগেও কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় এক জেলের গড়াই নদীতে মাছ ধরার সময় জালে রাসেল ভাইপার সাপ ধরা পড়ে।

রাসেল ভাইপার সাপ বিষধর এবং ভয়ংকর প্রকৃতির। এটি বাংলাদেশে বিলুপ্তপ্রায়। ৭০ বছর এ দেশে দেখা যায়নি। কিন্তু গত কয়েক বছর রাজশাহী এবং পদ্মা নদীর তীরবর্তী এলাকায় এটির কামড়ে কিছু সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছেন। ধারণা করা হচ্ছে, বন্যার পানিতে ভারত থেকে এগুলো এ দেশে এসেছে।

কাঞ্চন/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়