ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বন্যায় তলিয়ে যাচ্ছে সোহাগের পদ্মাসেতু

আরিফুল ইসলাম সাব্বির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ২০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২০:২৯, ২০ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব অর্থায়নে কোটি মানুষের স্বপ্নের ‘পদ্মা সেতু’ দেশবাসীর জন্য ভীষণ গর্বের এবং আনন্দের। এমন আনন্দ থেকেই ঢাকার ধামরাইয়ে এক স্কুল শিক্ষার্থী পদ্মা সেতুর নকশার আদলে বাড়ির পাশের খালি জমিতে নিজ হাতে মাটি দিয়ে গড়ে তোলে নিজের পদ্মা সেতু।  যা অনেকেই দেখতে আসেন।  প্রশংসায় পঞ্চমুখ হন।

গত এক সপ্তাহের বন্যার পানি বেড়ে এই স্কুল শিক্ষার্থীর সেতুটি এখন ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। প্রায় এক বছর আগে পাঁচ মাস সময় নিয়ে গড়া সেতুটি এখন বিলীন হওয়ার পথে।

ধামরাই উপজেলার সুতিপাড়া ইউনিয়নের সুতিপাড়া গ্রামে স্কুল শিক্ষার্থী সোহাগ হোসেনের বাড়িতে গিয়ে দেখা যায়, বাঁশ ও মাটির তৈরি পদ্মাসেতুটির চারপাশ পানিতে তলিয়ে গেছে। ৬০ ফুট দৈর্ঘ্যের সেতুটির মাঝখানে পানি জমে গেছে। মাটি থেকে দুই ফুট উচ্চতার সেতুটির কাছাকাছি উঠে গেছে পানি। তবে সেতুর দুই পাশের সংযোগ সড়ক ইতোমধ্যে তলিয়ে গেছে। সোহাগের মতে, মূল পদ্মাসেতুর এলাকা হিসেবে তার বানানো সেতুটির শরিয়তপুরের অংশ ডুবে গেছে।

শিক্ষার্থী সোহাগ হোসেন বলেন, ‘অনেক কষ্ট কইরা পাঁচ মাস ধইরা আমি সেতুটা বানাইছিলাম। সেতুটা বানাতে বাঁশ আর মাটি ব্যবহার করছি। মূলত সরকারের মুন্সীগঞ্জে বানানো পদ্মাসেতুর প্রতি ভালোবাসা থেকেই আমি এটা বানিয়েছিলাম। কিন্তু গত এক সপ্তাহ ধরে বন্যার পানি এলাকায় ঢুকছে। আমাদের বাড়ির সামনেও পানি এসে পড়েছে। আমার সেতুটার ১০ ফুটের মতো দৈর্ঘ্যের জায়গা পানিতে তলায় গেছে। পানি যদি আর একটু বাড়ে তাইলে পুরা সেতুটাই তলিয়ে যাবে। মাঝখানের স্প্যানের তিনটা পিলার যাতে খুইলা না পড়ে এই জন্য আমি ইট দিয়ে ঠেকা দিয়ে রেখেছি।’

সোহাগ আরও বলেন, ‘চোখের সামনে আমার কষ্ট কইরা বানানো পদ্মাসেতুটা ডুইবা যাইতে দেইখা খুব খারাপ লাগতেছে। পানি আটকানোর কোন উপায় নাই। এখনো প্রতিদিন মানুষজন পানি ভাইঙ্গা আমার পদ্মাসেতুটা দেখতে আইতাছে।’

ঢাকা (সাভার)/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়