ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইলিশ ধরতে প্রস্তুত ভোলার জেলেরা

ভোলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৫ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:৫৮, ২৫ অক্টোবর ২০২১
ইলিশ ধরতে প্রস্তুত ভোলার জেলেরা

ইলিশ রক্ষা অভিযানের ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে হচ্ছে সোমবার মধ্যরাত। ফলে মধ্যরাত হতে মেঘনা ও তেতুঁলিয়া নদীতে ইলিশ শিকার করতে প্রস্তুতি নিচ্ছেন ভোলার প্রায় দুই লাখ জেলে। শেষ সময় জেলেরা তাদের নৌকা,ট্রলারে জাল, রশ্মি, বাতি ও প্রয়োজনীয় সামগ্রী তুলতে ব্যস্ত সময় পার করছেন। এছাড়া মাছ কেনার জন্য প্রস্তুত করা হয়েছে মাছ বিক্রির ঘাটগুলো।

সরেজমিনে সোমবার (২৫ অক্টোবর) মেঘনা ও তেতুঁলিয়া নদীরে পাড়ে ঘুরে দেখা যায়, দীর্ঘদিনের নিষেধাজ্ঞা শেষ হওয়ায় নদীর পাড়ের জেলেরা খুশি। নদী ও সাগরে ইলিশ শিকার জন্য ফিশিং বোট ও জাল প্রস্তুতের কাজে ব্যস্ত সময় পার করছেন তারা।

একই সঙ্গে তারা ফিশিং বোটের ইঞ্জিন ঠিক আছে কিনা তা পরীক্ষা করে দেখছেন। শেষ মুহূর্তে তারা ধুয়ে মুছে প্রস্তুত করছেন নিজেদের ট্রলার ও ফিশিং বোট 

মেঘনা নদীর নাছির মাঝি ঘাটের মো. আলম মাঝি ও কালাম মাঝি জানান, নিষিদ্ধ সময় মানুষের কাছে এবং এনজিও হতে ধার দেনা করেছি। মাছ শিকার করে আয়ের মাধ্যমে বিগত দিনের ধার দেনা পুষিয়ে নেয়ার চেষ্টা করবো। 

ভোলার খাল এলাকার মো. হারুন মাঝি জানান, এ ২২ দিন নদীতে মাছ ধরতে যাইনি। ৩০ হাজার টাকা দেনা করে ট্রলারের কাজ করছি এবং সংসার চালাইছি। আজ রাত হতে নদীতে মাছ ধরতে পরবো। আল্লাহ যদি জালে মাছ দেন ওই মাছ বিক্রি করে দেনার টাকা পরিশোধ করবো।

ভোলা জেলা মৎস্য অফিসার এসএম আজহারুল ইসলাম জানান, আজ রাত হতে মা ইলিশ রক্ষা অভিযান শেষ হবে। নদীতে মাছ ধরতে জেলেরা শেষ সময়ের প্রস্তুতি নিতে শুরু করেছে।

মালেক/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়