ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুই কৃষকের আত্মহত্যা: মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন দাখিল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৪ এপ্রিল ২০২২  
দুই কৃষকের আত্মহত্যা: মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন দাখিল

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার ঘটনায় কৃষি মন্ত্রণালয়ের গঠন করা তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করেছে। রোববার (৩ এপ্রিল) বিকেলে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলামের কাছে এ প্রতিবেদন জমা দিয়েছেন তারা। 

কমিটির প্রধান কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সার ব্যবস্থাপনা ও মনিটরিং) মো. আবু জুবাইর হোসেন বাবলু সোমবার (৪ এপ্রিল) দুপুরে রাজশাহীর কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে বলেন, ‘আমি তদন্ত প্রতিবেদন দিয়ে দিয়েছি। ওখানে আমরা বেশকিছু অনিয়ম পেয়েছি। পানি দেওয়ার ক্ষেত্রে কোনো রেজিস্টার মেইনটেইন করা হয় না। তদারকির অভাব ছিল। আমরা এগুলোই প্রতিবেদনে লিখে কিছু ব্যবস্থা নেওয়ার সুপারিশসহ সচিব স্যারকে দিয়েছি।’

তবে দুই কৃষক কেন বিষপান করেছিলেন সেই বিষয়ে প্রতিবেদনে লেখা হয়নি বলে জানান তদন্ত কমিটির প্রধান। তিনি বলেন, ‘এটা তো পোস্টমর্টেম রিপোর্ট ছাড়া বলা যায় না। আমরা বলতে পারি না। পোস্টমর্টেম রিপোর্ট আসার পর এ বিষয়ে সিদ্ধান্ত হবে, সেই অনুযায়ী ব্যবস্থা হবে। তবে দুজনের পরিবার যে অভিযোগ করছে, সেটা আমাদের প্রতিবেদনে আছে। পাশাপাশি এলাকার অন্য কৃষকদেরও বক্তব্য আছে।’

গত ২৩ মার্চ গোদাগাড়ীর নিমঘুটু গ্রামের সাঁওতাল কৃষক অভিনাথ মারান্ডি (৩৭) ও তার চাচাতো ভাই রবি মারান্ডি (২৭) বিষপান করেন। এতে দুজনেই মারা যান। পরিবারের দাবি, বিএমডিএ’র গভীর নলকূপের অপারেটর ও ওয়ার্ড কৃষকলীগের সভাপতি সাখাওয়াত হোসেন এ দুই কৃষককে বোরো ধানের জমিতে পানি না দিয়ে বিষ খেতে বলেছিলেন।

এ নিয়ে পরিবারের পক্ষ থেকে আত্মহত্যার প্ররোচনার মামলা হয়। তখন তোলপাড় শুরু হলে গত ২৭ মার্চ কৃষি মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করে। ২৯ মার্চ কমিটির সদস্যরা সরেজমিন তদন্ত করে যান। সেই তদন্তের প্রতিবেদন দাখিল করা হয়েছে।

২ এপ্রিল দিবাগত রাতে পুলিশ সাখাওয়াতকে গ্রেপ্তার করে। পরদিন ৩ এপ্রিল বিএমডিএ সাখাওয়াতকে চাকরিচ্যুত করে। এ দিন সাখাওয়াতকে আদালতে হাজির করে পুলিশ তিন দিনের রিমান্ডের আবেদন করে। আদালত সাখাওয়াতকে কারাগারে পাঠালেও সেদিন রিমান্ড আবেদনের শুনানি হয়নি। গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম জানান, মঙ্গলবার রিমান্ড আবেদনের শুনানি হতে পারে।

ঘটনা তদন্তে বিএমডিএও আলাদা কমিটি করে। সেই প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে রোববার (৩ এপ্রিল) গভীর নলকূপ অপারেটর সাখাওয়াতকে স্থায়ী বরখাস্ত করা হয়েছে বলে জানান বিএমডিএ’র নির্বাহী পরিচালক (ইডি) আব্দুর রশীদ।
 

তানজিমুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ