ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ময়মনসিংহ শহরে যানজট নিরসনে সম্মিলিত সিদ্ধান্ত 

ময়মনসিংহ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ১২ মে ২০২২  
ময়মনসিংহ শহরে যানজট নিরসনে সম্মিলিত সিদ্ধান্ত 

যানজটের নগরী হিসেবে পরিচিত ময়মনসিংহ নগরী। চিরচেনা এই যানযট নিরসনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) আয়োজনে সম্মিলিত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১২ মে) দুপুরে শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে এই মতবিনিময় সভা হয়। সভায় যানজটরোধে সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল দপ্তরের সম্মিলিত সিদ্ধান্ত হয়েছে।  

সিটি মেয়র ইকরামুল হক টিটুর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, মসিকের সচিব রাজীব কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. আমিনুর রহমান, ময়মনসিংহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, বিআরটিএ এর কর্মকর্তা, ট্রাফিক ইন্সপেক্টর আবু নাসের মো. জহির, জেলা বাস মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দীন মন্তা ও সেক্রেটারি সোমনাথ সাহা। 

এ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ২১ মের পর ইট, বালি ও যেকোনো পণ্যবাহী গাড়ি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ময়মনসিংহ শহরের ভেতরে চলাচল করতে পারবে না এবং আগামীকাল শুক্রবার (১৩ মে) থেকে শহরের ভেতরে সিএনজিও অটোরিকশা ঢুকতে পারবে না।

সভায় ব্যাটারিচালিত অটোবাইক ও অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণের  সিদ্ধান্ত হয়েছে। এজন্য ৬ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশ মোতাবেক আগামী ১ জুন থেকে নতুন নিয়মে অটোরিকশা ও অটোবাইক চলাচল করবে।  

এ ছাড়া যানজট রোধে শহরের ভেতরে ত্রিশাল বাসস্ট্যান্ডকে মাসকান্দায় স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। মসিক মেয়র, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী ও পরিবহন সংগঠনের নেতারা মাসকান্দা বাসস্ট্যান্ড পরিদর্শন করবেন এবং সিদ্ধান্ত মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। 

সভার সভাপতি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, ‘আমরা যানজটমুক্ত নগরী হতে চাই। বহু কারণে এই শহরে যানজট বৃদ্ধি পেয়েছে, কিন্তু তা যে কোনো মূল্যে নিরসন করতে হবে।’ 

নাগরিক জীবনে স্বাচ্ছন্দ আনতে নির্মাণ সামগ্রী রাস্তায় রাখা রোধ, ফুটপাত দখলমুক্তকরণ এবং রাস্তার উপর অবৈধ স্থাপনা উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম আরও জোরদার করা হবে বলে জানান মেয়র। 

এছাড়া ব্রিজ থেকে কেওয়াটখালী পর্যন্ত সড়ক প্রশস্তকরণ, শহরের ভেতরের সড়কগুলো প্রশস্তকরণ এবং রেলক্রসিংসমূহে ফ্লাইওভার বা ওভারপাস নির্মাণে সড়ক ও জনপদ বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান মেয়র।

মিলন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়