ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

মাঙ্কিপক্স: দেশের সব স্থলবন্দর ও চেকপোস্টে সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৮, ২২ মে ২০২২   আপডেট: ২০:০০, ২২ মে ২০২২
মাঙ্কিপক্স: দেশের সব স্থলবন্দর ও চেকপোস্টে সতর্কতা জারি

করোনাভাইরাস মহামারি এখনো শেষ হয়নি। এরই মধ্যে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে আরেক সংক্রামক ভাইরাস মাঙ্কিপক্স। এখন পর্যন্ত বিশ্বের ১২টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। তাই মাঙ্কিপক্স প্রতিরোধে দেশের সব স্থলবন্দর ও চেকপোস্টে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

রোববার (২২ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে এ পরামর্শ দেওয়া হয়েছে। আক্রান্ত দেশগুলো থেকে কোনো যাত্রী আসছে কি না সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে। পাশাপাশি হেলথ স্ক্রিনিং জোরদার করতে বলা হয়েছে।

বেনাপোল চেকপোস্টে স্বাস্থ্য পরীক্ষার কাজে নিয়োজিত ডাক্তার ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ‘যেসব দেশে সংক্রমণ হয়েছে, সেসব দেশ থেকে আগত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। পরবর্তীতে নির্দেশনা পেলে সে অনুযায়ী অন্যান্য কার্যক্রম পরিচালনা করা হবে।’

মাঙ্কিপক্স মূলত একটি সংক্রামক রোগ, যা সাধারণত হালকা উপসর্গ বিশিষ্ট হয়ে থাকে। পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশ এই রোগের উৎপত্তিস্থল হিসেবে পরিচিত। সংক্রমিত ব্যক্তির কাছাকাছি থাকলে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

বিশ্বের ১২টি দেশে এখন পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। যেখানে সাধারণত এই রোগ সংক্রমিত হওয়ার পূর্ব কোনো রেকর্ড নেই। বেশিরভাগ ইউরোপের দেশগুলোতেই ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। মোট ১০০ জনের শরীরে এই রোগের অস্তিত্ব পাওয়া গেছে।

রিটন/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়