ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

কুড়িগ্রামে মুক্তিযোদ্ধা হত্যা মামলায় ৬ জেএমবি সদস্যের মৃত্যুদণ্ড

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৩ জুন ২০২২  
কুড়িগ্রামে মুক্তিযোদ্ধা হত্যা মামলায় ৬ জেএমবি সদস্যের মৃত্যুদণ্ড

কুড়িগ্রামে বীর মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় জঙ্গি সংগঠন জেএমবির ছয় সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। 

বৃহস্পতিবার (২৩ জুন) কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আব্দুল মান্নান এ রায় ঘোষণা করেন। 

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- রাজীব গান্ধী, রিয়াজুল ইসলাম ওরফে মেহেদী, ফিরোজ হাসান ওরফে মোখলেছ, মাহাবুব হাসান মিলন ও আবু নাছির ওরফে রুবেল, গোলাম রব্বানী। এদের মধ্যে গোলাম রব্বানী পালাতক আছেন।

এছাড়া সাদ্দাম হোসেন নামে আপর এক আসামি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুক যুদ্ধে’ নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

কুড়িগ্রাম আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্রাহাম লিংকন জানান, বীর মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামিরা আত্মস্বীকৃত জেএমবি সদস্য। হোসেন আলী হত্যার মধ্যদিয়ে তারা দেশে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা করছিলেন। আসামিদের হত্যা মামলায় মৃত্যুদণ্ড এবং বিস্ফোরক মামলায় জেল ও জরিমানা দেওয়া হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৬ সালের ২২ মার্চ সকাল ৭টার দিকে কুড়িগ্রাম জেলা শহরের গড়ের পাড় এলাকায় প্রাত ভ্রমণে যান বীর মুক্তিযোদ্ধা হোসেন আলী। এসময় জঙ্গিরা তাকে কুপিয়ে হত্যা করে। পরে জঙ্গিরা ওই এলাকায় ভীতিকর অবস্থা তৈরী করতে বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় ওই দিনই নিহতের ছেলে রাহুল আমিন আজাদ বাদী হয়ে সদর থানায় হত্যা এবং বিস্ফোরক দ্রব্য আইনে দুটি মামলা করেন।

একই বছরের ৫ নভেম্বর মামলাগুলোর অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়। এরপর ২০১৮ সালের ২১ অক্টোবর আদালতে মামলাগুলোর অভিযোগ গঠন করা হয়। মামলার মোট ৩২ জন সাক্ষীর মধ্যে ২১ জনের স্যাগ্রহণ করা হয়েছে।

বাদশাহ সৈকত/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়