ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শ্রীবরদীতে তাপপ্রবাহে বেড়েছে রোগবালাই

শেরপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ১৯ জুলাই ২০২২  
শ্রীবরদীতে তাপপ্রবাহে বেড়েছে রোগবালাই

শেরপুরের শ্রীবরদী উপজেলায় তাপপ্রবাহে জনজীবন অস্থির হয়ে উঠেছে। গত কয়েকদিন ধরে চলছে এ অবস্থা। কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হলেও গরমের তীব্রতা থেকে রেহাই মিলছে না। আর তাপপ্রবাহে উপজেলায় রোগবালাই বেড়েছে। 

উপজেলার ভারত সীমান্তবর্তী পাহাড়ী এলাকাসহ গ্রামাঞ্চলে প্রতিদিনই বাড়ছে বমি, ঠান্ডা, কাঁশি ও ডায়রিয়ার রোগী। এতে রোগীর চাপ বেড়েছে উপজেলার একমাত্র চিকিৎসা সেবাস্থল শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এছাড়াও তাপপ্রবাহের মধ্যে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে মানুষের ভোগান্তি বেড়েছে। 

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন ওয়ার্ড সরেজমিন ঘুরে দেখা যায়, মেডিসিন, মহিলা, পুরুষ ও শিশু ওয়ার্ড মিলে আসন সংখ্যার চেয়ে অনেক বেশি রোগী ভর্তি রয়েছে। গত ২৪ ঘণ্টায় জ্বর, সর্দি, কাঁশি, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে অধিকাংশই শিশু ও বৃদ্ধ। আসন সংখ্যা প্রয়োজনের তুলনায় কম হওয়ায় হাসপাতালটি ৫০ শয্যা থেকে ১০০ শয্যা করার দাবি জানিয়েছে স্থানীয়রা। 

এ ব্যাপারে শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.  সৈয়দা তানজিনা আফরিন ইভা বলেন, তীব্র গরমের কারণে মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। যে কারণে হাসপাতালে রোগীর চাপ বেড়েছে। ভর্তি রোগীর পাশাপাশি গত কয়েকদিনে আউটডোরে কয়েকশত মানুষ জ্বর, সর্দি, কাঁশিসহ বিভিন্ন রোগের চিকিৎসা নিয়েছে। 

তিনি বলেন, শিশুদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। শিশুদের নিয়মিত গোসল করাতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। কোনোভাবেই শিশুদের শরীর ঘামতে দেওয়া যাবে না। এজন্য তাদের পাতলা কাপড় পরাতে হবে।

নয়ানী শ্রীবরদী থেকে আসা রোগীর অভিভাবক জসিম উদ্দিন বলেন, মেয়ের ডায়রিয়া হয়েছে। তিন দিন হাসপাতালে আছেন, কিন্তু তেমন উন্নতি হচ্ছে না।

উপজেলা হাসপাতাল সংলগ্ন গৃহবধূ সাবিনা খাতুন বলেন, ‘কয়দিন আগে আমার স্বামীর জ্বর হয়। পরে ছেলেটারও জ্বর। এখন আমার জ্বর হয়েছে। ডাক্তার বলছেন, আমার টাইফয়েড হয়েছে। শরীর ব্যথা করে, দুর্বল লাগে, মাথা ঘুরায়।’
 

তারিকুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়