ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নদী থেকে বালু তোলায় হুমকিতে বাজার ও  রাস্তা

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৭ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১২:০১, ৭ সেপ্টেম্বর ২০২২
নদী থেকে বালু তোলায় হুমকিতে বাজার ও  রাস্তা

সিলেটের কোম্পানীগঞ্জের একটি নদী থেকে অবৈধভাবে রাতের আধারে বালু উত্তোলন করায় হুমকিতে রয়েছে ইসলামগঞ্জ বাজার (বুধবারী বাজার) ও এলজিইডি’র একটি সড়ক। 

স্থানীয় বাসিন্দারা জানান, কোম্পানীগঞ্জের একটি গুরুত্বপূর্ণ বাজার হচ্ছে ইসলামগঞ্জ। এ বাজার থেকে দয়ারবাজার পর্যন্ত যোগাযোগের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) একটি রাস্তা রয়েছে। বাজার ও রাস্তা সংলগ্ন ধলাই নদী থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে রয়েছে রাস্তাটি। এভাবে বালু উত্তোলন করতে থাকলে মাটি সরে গিয়ে যেকোনো সময় রাস্তাটি ধলাই নদীতে বিলীন হবে বলে আশঙ্কা তাদের। 

স্থানীয় বাসিন্দাদের দাবি, প্রশাসনকে ‘ম্যানেজ’ করে নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এর সাথে একটি রাজনৈতিক প্রভাবশালী মহল জড়িত। ফলে কেউ প্রতিবাদ করলেই তাদের হেনস্থা হতে হয়।

রফিকুল ইসলাম নামের একজন বাসিন্দা বলেন, ‘গত ২/৩ দিন ধরে ধলাই নদীতে ঢলের পানি নেমেছে। এই সুযোগে একটি চক্র নদী থেকে বালু উত্তোলনে তৎপর হয়ে ওঠে। প্রতিদিন রাত আড়াইটা থেকে ফজরের আযানের আগ পর্যন্ত তারা বালু উত্তোলন করে।’ 

তিনি আরো বলেন, ‘মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাতেও ২০/২২টি নৌকায় করে বালু তোলা হয়।’ 

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় চক্রবর্তী বলেন, ‘ধলাই নদীর লিজ বহির্ভূত এলাকা থেকে বালু উত্তোলনের ব্যাপারে তারা তৎপর রয়েছেন। মঙ্গলবারও পুলিশ তিন দফা অভিযান চালিয়েছে কিন্তু কাউকে পাওয়া যায়নি।’

ওসি আরও বলেন, ‘কোম্পানীগঞ্জের ইউএনও ও এসিল্যান্ড স্টেশনে নেই। এ অবস্থায় পুলিশকে এককভাবে অভিযান পরিচালনা করতে হচ্ছে।’

নূর আহমদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়