ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাহাড়ে যৌথ অভিযানে গ্রেপ্তার ১০, বিপুল অস্ত্র উদ্ধার

বাসু দাশ, বান্দরবান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ২১ অক্টোবর ২০২২   আপডেট: ১৫:০৫, ২১ অক্টোবর ২০২২
পাহাড়ে যৌথ অভিযানে গ্রেপ্তার ১০, বিপুল অস্ত্র উদ্ধার

পার্বত্য জেলার দুর্গম এলাকায় যৌথ বাহিনীর অভিযানে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর ১০ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

র‌্যাব সূত্রে জানা যায়, বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সুরা সদস্যসহ ৭ জন জঙ্গী এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

শুক্রবার (২১ অক্টোবর) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের হল রুমে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সংবাদ সম্মেলনে বলেন, সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতাদের ধরতে পাহাড়ে অভিযান শুরু হয়। জঙ্গিবাদে জড়িয়ে কথিত হিজরতের নামে ঘরছাড়া তরুণরা জামাতুল আনসারের হয়ে পাহাড়ি এলাকার আস্তানায় আশ্রয় নেয়। এসব আস্তানায় হিজরত করা তরুণদের ভারি অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়।

তিনি বলেন, সম্প্রতি স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়া দেশের ১৯ জেলার ৫৫ তরুণের তালিকা প্রকাশ করে র‌্যাব। তাদের মধ্যে ৩৮ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা প্রকাশ করা হয়। ভারত ও মিয়ানমারের সীমান্তঘেঁষা দুর্গম পাহাড়ে বাড়িছাড়া কিছু তরুণ জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছিলো। এদের প্রশিক্ষণদাতা ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’ (কেএনএফ)  নামে একটি সশস্ত্র গোষ্ঠী।

খন্দকার আল মঈন বলেন, বেশ কয়েকদিন ধরে টানা অভিযান চালিয়ে বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন এলাকা থেকে এই ১০ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ, পোষাক উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাঙ্গামাটির বিলাইছড়ির সাইজামপাড়া ও বান্দরবানের রোয়াংছড়ি বাজার এলাকায় র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার নেতৃত্বে র‌্যাব ৭ ও র‌্যাব ১৫ অভিযান পরিচালনা করে। 

গ্রেপ্তারকৃতরা হচ্ছেন- সৈয়দ মারুফ আহমদ, ইমরান হোসোইর, কাওসার, জাহাঙ্গীর আহমদ, ইব্রাহিম, আবু বক্কর সিদ্দীক, রুফু মিয়া, জৌথান সাং বম, স্টিফেন বম ও মাল সম বম। তাদের থেকে উদ্ধার করা হয়- ৯টি বন্দুক, ৫০ রাউন্ড বন্দুকের গুলি, কার্তুজ, কেইস ৬২টি, হাত বম্ব, কার্তুস বেল্ট, দেশীয় পিস্তল, ওয়াকিটকি সেট, কুকি চিন লিখা ১০টি মানচিত্র উদ্ধার করা হয়।

এসময় কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এই জঙ্গী সংগঠনের আমির শামিন মাহফুজের সঙ্গে ২০২০ সালে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ) প্রধান নাথান বম এর মধ্যে সম্পর্ক গড়ে উঠে এবং ২১ সালের প্রথম থেকে নব্য জঙ্গী সংগঠনটির সাথে নাথান বম ৩ বছরের একটি চুক্তি করে। তাদের অর্থের বিনিময়ে কেএনএফ আশ্রয়, খাবার ও প্রশিক্ষণ দিয়ে আসছে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়