ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

সিলেটে ষোড়শ কেমুসাস বইমেলা শুরু

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১১ ডিসেম্বর ২০২২  
সিলেটে ষোড়শ কেমুসাস বইমেলা শুরু

সিলেটে উপমহাদেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) উদ্যোগে ১১ দিনব্যাপী ষোড়শ বইমেলা শুরু হয়েছে। 

শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে নগরের দরগাহ গেটের কেমুসাস প্রাঙ্গণে এই মেলার উদ্বোধন করেন সিলেটের লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. কাজী আজিজুল মাওলা।

উপাচার্য কাজী আজিজুল মাওলা বলেন, একটি সভ্য ও মার্জিত জাতি গঠনে বইপাঠের বিকল্প নেই। যে জাতি যতবেশি বই পড়ে, তারা ততো বেশি নিজেদের আলোকিত করতে পারে। আলোকিত সমাজ গঠনে বই পাঠ প্রভাবকহিসেবে ভূমিকা রাখে। কেমুসাস ইতিহাস ও ঐতিহ্যের ধারাবাহিকতায় সেই সুযোগ করে দিয়েছে ‘

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও বইমেলা উপ-কমিটির সদস্য সচিব মাহবুব মুহম্মদের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ক্যাফলিন ইউনিভার্সিটির বায়োলজি বিভাগের অধ্যাপক ড. কামাল চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. কামাল আহমদ।

উদ্বোধনী পর্ব শেষে মেলা প্রাঙ্গণে স্বরচিত কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সিলেটের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

নূর আহমদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়