ঢাকা     মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২১ ১৪৩০

নাশকতার মামলায় বিএনপির ৬৬ নেতাকর্মী কারাগারে

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ২৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৭:০৫, ২৫ জানুয়ারি ২০২৩
নাশকতার মামলায় বিএনপির ৬৬ নেতাকর্মী কারাগারে

খুলনায় পুলিশের দায়ের করা নাশকতার তিন মামলায় মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিনসহ ৬৬ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। 

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এস এম আশিকুর রহমান এ আদেশ দেন। 

বিষয়টি নিশ্চিত করেছেন আসামি পক্ষের আইনজীবী তৌহিদুর রহমান তুষার। 

তৌহিদুর রহমান বলেন, নাশকতার তিনটি মামলায় খুলনা বিএনপির ৬৬ নেতাকর্মীর জামিন আবেদন নামঞ্জুর করেন বিচারক। পরে আদালতের নির্দেশে তাদের কারাহারে পাঠানো হয়েছে। 

খুলনা সদর, সোনাডাঙ্গা এবং লবনচরা থানার এই তিন মামলায় যাদের কারাগারে পাঠানো হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী, মহানগর বিএনপির সদস্য মোল্লা ফরিদ আহমেদ ও সদর থানা যুবদল নেতা মাহমুদ হাসান বিপ্লব, মহানগর বিএনপির সদস্য গাজী আফসারউদ্দিন, কাজী শফিকুল ইসলাম, মাসুদ খান বাদল, জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ, মহানগর ছাত্রদলের আহবায়ক ইসতিয়াক আহমেদ, সদস্য সচিব মো. তাজিম বিশ্বাস, স্বেচ্ছাসেবক দল সদর থানা আহবায়ক খায়রুজ্জামান সজীব, নগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হেলাল আহমেদ সুমন, বিএনপি নেতা জালু মিয়া, ফারুক আহমেদ, জামাল উদ্দিন মোড়ল, শহিদ খান, নাসিম আহমেদ প্রমুখ। 

শুনানীকালে আদালতে আসামি পক্ষে অ্যাডভোকেট মঞ্জুর আহমেদ, গাজী আব্দুল বারী, এস আর ফারুক, মাসুদ হোসেন রনি, মোমরেজুল ইসলাম, আখতার জাহান রুকু, মশিউর রহমান নান্নু, তৌহিদুর রহমান চৌধুরী তুষারসহ শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন। 

এদিকে আদেশ ঘোষণার পর আদালত প্রাঙ্গনে উপস্থিত বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের শত শত নেতাকর্মী বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহার, নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি এবং অবৈধ সরকারের পদত্যাগ দাবি করে মিছিল করেন ও স্লোগান দেন। 

মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা অভিযোগ করেন, ‘গত ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশ বানচাল করতে খুলনার প্রতিটি থানায় পুলিশ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে হযরানিূলক নাশকতা সহিংসতা ও সরকার উৎখাত পরিকল্পনার অভিযোগে মামলা করে। এসব মামলায় প্রায় অর্ধশত নেতাকর্মী গ্রেপ্তার হয়ে দীর্ঘদিন কারাবন্দি ছিলেন। অন্যরা উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের আগাম জামিন লাভ করেন। আজ তারা আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে তা নামঞ্জুর হয়।’

নূরুজ্জামান/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়