ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

শোভাযাত্রা ও আলোচনায় বাংলা ইশারা ভাষা দিবস পালিত

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩  
শোভাযাত্রা ও আলোচনায় বাংলা ইশারা ভাষা দিবস পালিত

বাংলা ইশারা ভাষা দিবস আজ। ২০১২ সালের ২৬ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় সভায় সর্বসম্মতিক্রমে ৭ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে নির্ধারণ করা হয়। 

এ বছর দিবসটির প্রতিপাদ্য “বাংলা ইশারা ভাষার প্রচলন-বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যাক্তির জীবনমান উন্নয়ন”।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) গোপালগঞ্জে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এ কর্মসূচী পালন করে।

সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ জোবায়ের আহমেদ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. হারুন অর রশীদ।

পরে দুইজন প্রতিবন্ধী শিশুর মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, প্রতিবন্ধী শিশুরা, অভিভাবক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক শেখ জোবায়ের আহমেদ বলেন, বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষা একটি অন্যতম অনুসঙ্গ। যে কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ইশারা ভাষা দিবস চালু করছেন। প্রতিবন্ধী শিশুরা সমাজের ও আমাদের বোঝা নয়। কারণ, এসব শিশুদের মেধা রয়েছে। এদের প্রতি আমাদের যত্নবান হওয়া উচিত। 

বাদল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ