ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

চট্টগ্রাম বন্দর দিয়ে তরমুজ গেলো মালয়েশিয়া

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ১৭ মার্চ ২০২৩   আপডেট: ১৯:২৩, ১৭ মার্চ ২০২৩
চট্টগ্রাম বন্দর দিয়ে তরমুজ গেলো মালয়েশিয়া

ছবি: মোস্তাফিজুর রহমান নাসিম

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে প্রথমবারের মতো মালয়েশিয়ায় এক কনটেইনার তরমুজ রপ্তানি হয়েছে। 

শুক্রবার (১৭ মার্চ) দুপুরে শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনারে ১৩ হাজার কেজি তরমুজের একটি চালান জাহাজের মাধ্যমে মালয়েশিয়া রপ্তানি করেছে চট্টগ্রামের সাত্তার ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। 

বাংলাদেশ থেকে প্রথম তরমুজের রপ্তানিকারক সাত্তার ইন্টারন্যাশনালের মালিক আব্দুল কাইয়ুম জানান, মালয়েশিয়ায় বাংলাদেশি তরমুজের ব্যাপক চাহিদা রয়েছে। চাহিদা বিবেচনা করে প্রথমবারের মতো তরমুজ রপ্তানির উদ্যোগ নেওয়া হয়। গত কয়েকদিন ধরে  বগুড়া শিবগঞ্জের চাষিদের কাছ থেকে তরমুজ সংগ্রহ করে মালয়েশিয়া রপ্তানি করা হয়েছে। 

তিনি আরও জানান, গতকাল বৃহস্পতিবার ১৩ হাজার কেজি তরমুজ শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনার ভর্তি করে জাহাজে তুলে দেওয়া হয়। জাহাজটি আজ (শুক্রবার) দুপুরে চট্টগ্রাম বন্দর ত্যাগ করে। এর মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে তরমুজ রপ্তানির সূচনা হলো। প্রথমবার রপ্তানি করে এই ফলটি থেকে প্রায় ৪ হাজার ডলার আয় করা সম্ভব হবে। 

চট্টগ্রাম বন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের সংঘনিরোধ রোগতত্ত্ববিদ সৈয়দ মুনিরুল হক জানান, যথাযথ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চট্টগ্রাম বন্দর হয়ে তরমুজ রপ্তানির প্রথম চালান মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছে। এর আগে কখনো তরমুজ রপ্তানি হয়নি। এর মাধ্যমে দেশের তরমুজ রপ্তানির নতুন সম্ভাবনা তৈরি হয়েছে।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়