ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সারাদেশে স্বাধীনতা দিবস উদযাপন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ২৬ মার্চ ২০২৩   আপডেট: ১২:৩০, ২৬ মার্চ ২০২৩
সারাদেশে স্বাধীনতা দিবস উদযাপন

টাঙ্গাইলে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। ছবি: কাওছার আহমেদ

রাজধানীসহ সারা দেশে যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। একই সঙ্গে বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে মুক্তিযুদ্ধের বীর শহিদদের।

রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও  সংবাদদাতাদের পাঠানো খবর-

টাঙ্গাইল: তোপধ্বনি, পুষ্পস্তবক অর্পন, শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া, জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংঙ্গীত পরিবেশনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। রোববার (২৬ মার্চ ২০২৩) সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ চত্বরে একত্রিশবার তোপধ্বনি ও শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে প্রথমে শহিদদের ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এরপর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার ফরহাদ আহমেদ, পৌরসভার পক্ষে মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, উপজেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষে জাফর আহমেদসহ বিভিন্ন সরকারি দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

নরসিংদীতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে ৫২তম মহান স্বাধীনতা দিবস। ছবি: হৃদয় এস সরকার

নরসিংদী: নরসিংদীতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে ৫২তম মহান স্বাধীনতা দিবস। প্রত্যুষে মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

ময়মনসিংহ: রোববার (২৬ মার্চ) দিনের প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে প্রথমে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান সংরক্ষিত নারী সাংসদ মনিরা সুলতানা মনি।  এরপর শ্রদ্ধা জানান সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা ও মহানগর আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন সহ সরকারি বেসরকারি বিভিন্ন দফতর, শিক্ষক শিক্ষার্থী সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

পঞ্চগড়: সূর্যদোয়ের সাথে সাথে জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন মুক্তিযোদ্ধা চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটি শুরু হয়। পরে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম প্রমুখ।

কালীগঞ্জ (গাজীপুর): সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন এবং স্বাধীনতা স্তম্ভ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৮টায় কালীগঞ্জ আর আর এন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন জাতীয় সংগীত পরিবেশন এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কুচকাওয়াজ এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি।

বাগেরহাটে পালিত হচ্ছে ৫২তম মহান স্বাধীনতা দিবস। ছবি: টুটুল

বাগেরহাট: বাগেরহাটে সকালে সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দশানীস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে রাষ্ট্রের পক্ষে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। পরে একে একে জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার কেএম আরিফুল হক, জেলা আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করা হয়।

সাতক্ষীরা: সাতক্ষীরায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। এরপর সকাল ৭টায় শহরের খুলনা রোড মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ৮টায় সাতক্ষীরা ষ্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, সালাম গ্রহণ ও বেলুন ফেস্টুন মোস্তফা লুৎফুল্লাহ, জেলা প্রশাসক মোহাম্মদ হুময়ুন কবির ও পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়