ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিজিবি-বিএসএফ ‘রিট্রিট প্যারেড’ অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২৭ মার্চ ২০২৩  
বিজিবি-বিএসএফ ‘রিট্রিট প্যারেড’ অনুষ্ঠিত

বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপনকে স্মরণীয় করে রাখতে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা সীমান্তে বডার্র গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) যৌথ উদ্যোগে রিট্রিট প্যারেড অনুষ্ঠিত হয়েছে।

রোবাবর (২৬ মার্চ) বিকেলে পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ী সমন্বিত আন্তর্জাতিক চেকপোস্টের (আইসিপি) জিরো লাইনে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে জমকালো এই প্যারেড অনুষ্ঠিত হয়।  

‘জয়েন্ট রিট্রিট সেরিমনি’ নামের অনুষ্ঠানে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের জাঁকজমক প্যারেডের মধ্য দিয়ে শুরু হয় এবং উভয় দেশের জাতীয় পতাকা একইসঙ্গে নামানোর মধ্য দিয়ে শেষ হয়।  

প্রতি বছর ২৬ মার্চ বিজিবি-বিএসএফ উভয় দেশের পারস্পরিক সম্পর্ক জোরদার করতে এ প্যারেডের আয়োজন করে থাকে।

অনুষ্ঠানের শুরুতে বাংলাবান্ধা-ফুলবাড়ী সীমান্তে বিজিবি প্রতিনিধিরা বিএসএফের প্রতিনিধিদলকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে স্মারকচিহ্ন বিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শেষ করেন তারা। উভয় দেশের নাগরিকরা কেউ দাঁড়িয়ে, কেউ বসে, আবার কেউ গ্যালারিতে বসে এই অনুষ্ঠানটি উপভোগ করেন। দু-দেশের গ্যালারিতে ছিল নানা শ্রেণি পেশার মানুষের ব্যাপক উপস্থিতি। অধিকাংশ মানুষের হাতেই ছিলো দুই দেশের জাতীয় পতাকা। 

১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ-ভারতের জনগণের মধ্যে যে বন্ধুপ্রতীম ভ্রাতৃত্ববোধ জাগ্রত হয়েছিলো সেই ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্য বাড়ানোর অংশ হিসেবে এ ‘রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান৷ এ ধরণের অনুষ্ঠান দু’দেশের সম্পর্ক উন্নয়ন ও মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি এই মহতী অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে রিজিয়ন কমান্ডার, বিজিবি এবং আইজি বিএসএফকে ধন্যবাদ জ্ঞাপন পূর্বক দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। 

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও উত্তর পশ্চিমাঞ্চলের রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল বেনজীর আহমেদ। ভারতের পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ’র নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী অজয় শিং। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঠাকুরগাঁও সেক্টরের কমান্ডার কর্নেল জিয়া সাদাত খান, নবাগত সেক্টর কমান্ডার কর্নেল এম এইচ হাফিজুর রহমান, ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মাহফুজুল হক ও বিএসএফের শিলিগুড়ি সেক্টরের ডিআইজি শ্রী নির্মান সিং আউজলা, ১৭৬ ব্যাটালিয়ানের অধিনায়ক এস এস সিরোহী উপস্থিত ছিলেন। এছাড়াও বিজিবি-বিএসএফ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদাসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। 

আবু নাঈম/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়