ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান মামলার রায়: ৩ আসামি খালাস  

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ৫ এপ্রিল ২০২৩  
আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান মামলার রায়: ৩ আসামি খালাস  

ফাইল ফটো

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলার রায়ে তিন আসামিকে খালাস দিয়েছেন আদালত।

বুধবার (৫ এপ্রিল) দুপুরে সিলেটের সন্ত্রাসবিরোধী আদালতের বিচারক নূরুল আমীন বিপ্লব এই রায় ঘোষণা করেন। 

সিলেটের সন্ত্রাসবিরোধী আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মুমিনুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। 

খালাসপ্রাপ্তরা হলেন- বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার বাইশারী এলাকার বাসিন্দা ও জেএমবি সদস্য জহুরুল হক ওরফে জসিম (২৯), মো. হাসান (২৮) ও জহরুল হক ওরফে জসিমের স্ত্রী আর্জিনা ওরফে রাজিয়া সুলতানা (২১)।

সিলেটের সন্ত্রাসবিরোধী আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মুমিনুর রহমান সাংবাদিকদের বলেন, ২৭ ফেব্রুয়ারি মামলার সাফাই সাক্ষ্যের সময় শেষ হয়। পরে ১৪ মার্চ যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ নির্ধারণ করেন বিচারক। মামলায় ৩৩ সাক্ষীর মধ্যে ২১ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। রায় ঘোষণাকালে আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ২৩ মার্চ দিবাগত রাত থেকে আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়। অভিযানে র‌্যাব, পুলিশ, পুলিশের বিশেষ ক্রাইম রেসপন্স টিম (সিআরটি), সেনাবাহিনীর কমান্ডো দল অংশ নিয়েছিলেন। সেনাবাহিনীর পরিচালিত ‘অপারেশন টোয়াইলাইট’ শেষে ভবনের ভেতর থেকে এক নারীসহ চারজনের লাশ উদ্ধার হয়।

অপারেশন শেষ হওয়ার আগে অভিযান চলাকালে আতিয়া মহল থেকে কিছু দূরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে র্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ, দুই পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছিলেন।

আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শেষে তিনটি মামলা হয়ছিল। মামলার প্রথম দিকে পুলিশ তদন্ত করলেও পরে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্তভার পাই। ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী আইনে দায়েরকৃত মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করে পিবিআই। অভিযোগপত্রে তিনজনকে অভিযুক্ত করা হয়। পরে ওই বছরই চট্টগ্রামের সীতাকুণ্ডে পৃথক জঙ্গিবিরোধী অভিযানে জহুরুল ও তাঁর স্ত্রী আর্জিনা এবং কুমিল্লার চান্দিনা থেকে মো. হাসানকে গ্রেপ্তার করা হয়। পরে ২০১৯ সালের জানুয়ারিতে তাঁদেরকে আতিয়া মহলের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

অন্যদিকে বোমা বিস্ফোরণ ও হত্যার ঘটনায় হওয়া দুটি মামলায় ২০১৯ সালের ১৪ জুলাই আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পিবিআই। প্রতিবেদনে মামলা নিষ্পত্তির আবেদন করা হয়েছিল।

নূর আহমদ/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়