ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সহকর্মীকে যৌন হয়রানি: রাবি শিক্ষকের শাস্তি দাবি 

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ২৭ মে ২০২৩  
সহকর্মীকে যৌন হয়রানি: রাবি শিক্ষকের শাস্তি দাবি 

সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধন থেকে এই শিক্ষককে সব একাডেমিক কার্যক্রম থেকে বিরত রাখার দাবি জানানো হয়েছে। 

শনিবার (২৭ মে) সকাল সাড়ে ১০টা থেকে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়।

‘নারী নির্যাতন ও সামাজিক অনাচার প্রতিরোধ কমিটি, রাজশাহী’ নামের একটি সংগঠন এ কর্মসূচির আয়োজন করে। 

অভিযুক্ত শিক্ষকের নাম ড. এনামুল হক। তিনি রাবির মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক। গত ২৩ মে এই বিভাগের সভাপতি ড. মাহবুবা কানিজ কেয়া রাবির উপাচার্য বরাবর অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগকারী বলেছেন, অভিযুক্ত শিক্ষক তাঁর সঙ্গেও অত্যন্ত অশালীন আচরণ করেছেন।

অভিযোগে বলা হয়, গত ২১ মে বিভাগীয় সভাপতির অফিসকক্ষে একটি সভা চলছিল। সেই সভায় ড. এনামুল হক বিভাগের একজন নারী শিক্ষকের সঙ্গে অশোভন ভাষায় কথা বলেন এবং যৌন হয়রানিমূলক আচরণ করেন। পরে এ নিয়ে বিভাগের সভাপতি সতর্ক করলে অভিযুক্ত শিক্ষক তার সঙ্গেও অশোভন ভাষায় কথা বলেন। যদিও অভিযুক্ত শিক্ষক অভিযোগ অস্বীকার করছেন।

শাস্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। তিনি মানবিক মানুষ গড়বেন, সুন্দর-নৈতিক আচরণ শেখাবেন। কিন্তু ড. এনামুল হক যে ঘটনা ঘটিয়েছেন তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জার। এটি শিক্ষানগরীর সুনাম ক্ষুন্ন করেছে। 
ড. এনামুল হকের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানান বক্তারা। আর তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে একাডেমিক কার্যক্রম থেকে বিরত রাখারও দাবি জানানো হয়। 

কর্মসূচিতে সভাপতিত্ব করেন মহিলা পরিষদের রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায়। সঞ্চালনায় ছিলেন যুগ্ম সম্পাদক আঞ্জনা সরকার। বক্তব্য দেন- কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামানিক, রাবির মার্কেটিং বিভাগের অধ্যাপক শুভ্রা রানী চন্দ, মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় সভাপতি দিল সেতারা চুনি, বীর মুক্তিযোদ্ধা বরজাহান আলী শাজাহান, সেক্টর কমান্ডার ফোরামের বিভাগীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান খন্দকার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, শিক্ষক নেতা শফিকুর রহমান বাদশা প্রমুখ।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ড. এনামুল হক বলেন, ‘আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। আমার চরিত্র হনন করে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করতেই এ অভিযোগ করা হয়েছে। এর কারণ, সেদিন নিয়মবহির্ভুতভাবে একটি সভার আয়োজন করা হয়েছিল এবং সেই সভা আয়োজনের বিপক্ষে আমি কথা বলেছিলাম। আমার বিরুদ্ধে করা অভিযোগ বিভাগেই যেন নিষ্পত্তি করা হয়, সে জন্য বিভাগের নয়জন শিক্ষক আজকে উপাচার্য এবং বিভাগীয় সভাপতির কাছে লিখিতভাবে অনুরোধ জানিয়েছেন।’

ড. এনামুল হকের অভিযোগ নিয়ে কথা বলতে মনোবিজ্ঞান বিভাগের সভাপতি ড. মাহবুবা কানিজ কেয়াকে ফোন করা হয়। তবে তিনি ফোন ধরেননি। তাই তার বক্তব্য পাওয়া যায়নি।

কেয়া/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়