ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

ফটকি নদীতে গঙ্গা স্নানে পুণ্যার্থীদের ঢল

মাগুরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৮, ৩০ মে ২০২৩  
ফটকি নদীতে গঙ্গা স্নানে পুণ্যার্থীদের ঢল

মাগুরার শালিখা উপজেলার ফটকি নদীতে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গা পূজা ও স্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ মে) উপজেলার চুকিনগর গ্রামে নদীর তীরে এই উৎসবের আয়োজন করা হয়।

গঙ্গা স্নান উৎসবে ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করেন সনাতন ধর্মাবলম্বীরা। একই সঙ্গে তারা  ফটকি নদীতে গঙ্গা মায়ের চরণে ভক্তি নিবেদন করেন পাপ মুক্তির আশায়। নদীর স্বচ্ছ পানিতে নেমে গঙ্গা স্নান উৎসবে অংশ নেন পুণ্যার্থীরা।  

এদিকে, গঙ্গা স্নান উৎসবকে কেন্দ্র করে চুকিনগর ফটকি নদীর তীরের বটতলায় বসেছে গ্রামীণ মেলা। মেলায় মাটির তৈরি হাতি, ঘোড়ার পাশাপাশি বেতের তৈরি ঢালা, কুলাসহ বিভিন্ন সমগ্রী পাওয়া যাচ্ছিল। এছাড়াও মেলায় চটপটি, ফুচকাসহ বিভিন্ন ধরনের খাবারের পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। 

চুকিনগর গঙ্গা স্নান উৎসব কমিটির সাধারণ সম্পাদক রাম প্রসাদ মজুমদার বলেন, প্রতিবছর এ সময় সনাতন সম্প্রদায়ের মানুষ মঙ্গল কামনায় এই গঙ্গা পূজা ও স্নান উৎসবের আয়োজন করেন। উপজেলা প্রশাসক ও এলাকার জনপ্রতিনিধিদের সহযোগীতায় উৎসবটি পালিত হয়।

চুকিনগর গ্রামের স্কুল শিক্ষক প্রদীপ চন্দ্র রায় বলেন, গঙ্গা স্নান করলে সব পাপ মোচন হয় বলে সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন। গঙ্গা স্নান উপলক্ষে আশপাশের প্রায় ১০ গ্রামের মানুষ এখানে আসেন। গঙ্গা দেবীর কাছে তারা প্রার্থণা করেন।

তিনি আরো বলেন, এই গঙ্গা  স্নান উপলক্ষে আয়োজিত গ্রামীন মেলা ঐতিহ্যকে ধরে রেখেছে। জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা মেলায় বিভিন্ন প্রকার পণ্যের পসরা সাজিয়ে বসেন। এছাড়াও নদীর তীরের বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। গঙ্গা স্নান উৎসবে তিনটি মতুয়ার দল অংশ নেয়। আমরা আশা করছি সফলভাবে এবারের সব আয়োজন সম্পন্ন করতে পারবো।

শাহীন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়