ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

চট্টগ্রামের সড়কে শৃঙ্খলা ফেরাতে স্মার্ট ট্রাফিকিংয়ের নানা উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ৫ জুন ২০২৩  
চট্টগ্রামের সড়কে শৃঙ্খলা ফেরাতে স্মার্ট ট্রাফিকিংয়ের নানা উদ্যোগ

চট্টগ্রাম মহানগরীতে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরানো, নগর যানবাহনে যাত্রীদের দুর্ভোগ কমানো এবং নগর জুড়ে স্মার্ট ট্রাফিকিং চালু করতে নানা কার্যক্রম চালু করেছে চট্টগ্রাম নগর ট্রাফিক বিভাগ। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়ের নির্দেশনায় স্মার্ট ট্রাফিকিংয়ের এই বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

চট্টগ্রাম নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক–উত্তর) জয়নাল আবেদীন জানান, চট্টগ্রাম নগরীতে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনতে উদ্যেগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে চট্টগ্রাম নগরীতে পক্ষকাল ব্যাপী (৪-১৮) ট্রাফিক পক্ষ চলছে। ট্রাফিক পক্ষে নির্দিষ্ট স্টপেজে গণপরিবহন থামানো ও যাত্রী উঠানামা সুনিশ্চিত করতে কাজ করছে ট্রাফিক বিভাগ। বিশেষ করে সড়কের যে কোনো স্থানে যানবাহন থামিয়ে যাত্রী উঠা-নামার ফলে যানজটের সৃষ্টি হয়।

তিনি আরও বলেন, ট্রাফিক পক্ষ উপলক্ষে আমরা উত্তর বিভাগের পক্ষ থেকে সচেতনতামূলক বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছি। যেমন, আমরা আপাতত নগরীর জিইসি এবং ২ নম্বর গেট এলাকায় বাস থামার জায়গা নির্ধারণ করে দিয়েছি। ট্রাফিক পক্ষে আমরা চেষ্টা করব বাসগুলোকে নির্ধারিত জায়গায় থামাতে। যদি সফল হই তবে অন্য এলাকাগুলোতে চেষ্টা করব।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ট্রাফিকিংয়ের বিকল্প নেই। গরম, শীত, বৃষ্টিতে ও নানা সীমাবদ্ধতার মধ্যেও দায়িত্ব পালন করে চলেছেন আমাদের ট্রাফিক সদস্যরা। তবু রাস্তার যানবাহন জটিলতাসহ যেকোন দুর্ভোগের দায় পড়ে ট্রাফিকের ওপর। এটা অন্যায়। আমাদের প্রত্যেককে যার যার স্থান থেকে স্যাক্রিফাইস করার মানসিকতা থাকতে হবে। সমন্বয় থাকতে হবে সংশ্লিষ্ট সকল সংস্থার মধ্যে। তবেই সুফল পাবেন নগরবাসী।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়