ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন, এবার আম পরিবহন হবে ৭ ওয়াগনে 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ৮ জুন ২০২৩   আপডেট: ১২:৪৭, ৮ জুন ২০২৩
ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন, এবার আম পরিবহন হবে ৭ ওয়াগনে 

কম খরচে আম পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়েছে। 

বৃহস্পতিবার (৮ জুন) বেলা ১১ টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশনে উপস্থিত হয়ে এ ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। 

রেলওয়ে সূত্রে জানা গেছে,  ম্যাংগো ট্রেনটি উদ্বোধনের পর ট্রেনটি চলে যাবে জেলার রহনপুর স্টেশনে। সেখানে বুকিং হওয়া আম নিয়ে বিকাল ৪ টায় ট্রেনটি যাত্রা শুরু করবে রাজধানীর উদ্দেশ্যে। পথিমধ্যে ১৪টি স্টেশনে আম নিয়ে ম্যাংগো স্পেশাল ট্রেন ঢাকার তেজগাঁওতে পৌঁছবে রাত ১টা ১৫ মিনিটে।

উদ্বোধন হওয়া ম্যাংগো ট্রেনে এবার ৭টি ওয়াগনে আম পরিবহন করতে পারবেন সংশ্লিষ্টরা। এসব ওয়াগনে ৩০১ মেট্রিক টন আম পরিবহণ করা যাবে।  চাঁপাইনবাবগঞ্জ থেকে পরিবহনে খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা। রাজশাহী থেকে এই ভাড়া হবে ১ টাকা ১৭ পয়সা।

রেলওয়ের সূত্র মতে, ২০২০ সালের ৫ মে আম পরিবহনের জন্য প্রথমবারের মতো ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ওই বছরের ২১ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ম্যাংগো স্পেশাল ট্রেন থেকে ওই বছর রেলওয়ের আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুন পর্যন্ত ম্যাংগো ট্রেনে আম পরিবহন করা হয়। দ্বিতীয় বারের মতো চলা এই ট্রেন থেকে রেলের আয় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। তৃতীয় বারের মতো ২০২২ সালের ১৩ জুন ম্যাংগো ট্রেন চালু হয়। আমের ভরা মৌসুমে তখন ট্রেনটি মাত্র ১১ দিন চলে। তখন রেলওয়ের আয় হয় ৩ লাখ ১৯ হাজার ২৬৫ টাকা।

রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় ম্যাংগো স্পেশাল ট্রেনটি উদ্বোধন করেছেন রেলমন্ত্রী। ল্যাংড়া আম পরিবহনের মধ্য দিয়ে ম্যাংগো ট্রেন চালু করা হলো। ট্রেনটি চালু হলে আম ব্যবসায়ীরা কম খরচ ঢাকায় আম পরিবহন করে লাভবান হবেন।

জেলা প্রশাসক একেএম গালিভ খানের সভাপতিত্বে ম্যাংগো স্পেশাল ট্রেনটি উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য শামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার, পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ, পশ্চিমাঞ্চল রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন, পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার সুজিত কুমারসহ বিভিন্ন দপ্তরের অফিস প্রধান ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

/শিয়াম/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়