ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

রেললাইনে ধসে পড়লো প্রাচীর, ২ ট্রেন আটকা পড়ে ভোগান্তি 

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২২, ২৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২২:২৯, ২৪ সেপ্টেম্বর ২০২৩
রেললাইনে ধসে পড়লো প্রাচীর, ২ ট্রেন আটকা পড়ে ভোগান্তি 

রাজশাহী নগরীর দাসপুকুর এলাকায় রেললাইন ঘেঁষে অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল ঈদগাহের সীমানা প্রাচীর। রোববার (২৪ সেপ্টেম্বর) বিকালে মাঝারি বৃষ্টিপাতে এই সীমানা প্রাচীর ধসে পড়েছে রেললাইনে। এতে দুটি ট্রেন আটকা পড়ে। দুর্ভোগে পড়ে যাত্রীরা। রেললাইন থেকে প্রাচীর সরানোর পর ট্রেন দুটি ছেড়ে গেছে প্রায় আড়াই ঘণ্টা দেরিতে।

সরেজমিন দেখা গেছে, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়ক ও রেললাইনের মাঝে দাসপুকুর এলাকার ঈদগাহটি। রেললাইন ঘেঁষে এ ঈদগাহের সীমানা প্রাচীর নির্মাণ করা হয়। এই প্রাচীরের পাশে ভেতর দিকে উঁচু মাটি থাকলেও বাইরে রেললাইনের দিকে নিচে তেমন মাটিই ছিল না। ফলে বৃষ্টির মধ্যে এই প্রাচীরের মধ্যে প্রায় ১০০ মিটার ধসে পড়ে। রেললাইনের দুটি পাতের ওপরে পড়ে প্রাচীরের ইট। এতে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে। সীমানা প্রাচীরের যে অংশটি এখনও ধসে পড়েনি, সেটুকু রাতে ভেঙে ফেলতে দেখা গেছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রেললাইনে প্রাচীর ধসে পড়ার পর বিষয়টি রেল কর্তৃপক্ষকে অবহিত করা হয়। তখন ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জগামী বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেন রাজশাহী রেলওয়ে স্টেশনে থামিয়ে রাখা হয়। আর চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীমুখী কমিউটার ট্রেনকে কাঁকনহাট রেলওয়ে স্টেশনে থামিয়ে রাখা হয়। পরে স্থানীয় লোকজন এবং রেলওয়ের কর্মীরা গিয়ে রেললাইনের ওপর থেকে দেয়ালের ইটগুলো সরান। এরপর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ের প্রয়োজনে যে সিগন্যাল পোস্ট নির্মাণ করা হয়, সেটিই রেললাইন থেকে ৭ ফুট দূরে। আর এই ঈদগাহের সীমানা প্রাচীর অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল রেললাইন থেকে আড়াই ফুট দূরে। ফলে এই প্রাচীরের পুরোটিই এসে পড়ে রেললাইনের ওপর। এতে দুটি ট্রেন আড়াই ঘণ্টা আটকা থেকেছে। লাইন থেকে ইট অপসারণের পরে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।  

তিনি আরও বলেন, ‘এ ঘটনায় রেলওয়ের পক্ষ থেকে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। আমি নিজে ঘটনাস্থলে গিয়েছিলাম। ঈদগাহ কমিটির সঙ্গে কথা বলেছি। যে অংশটুকু এখনও ধসে পড়েনি, সেটুকুও সরিয়ে নিতে বলেছি, যেন এ ধরনের ঘটনা আর না ঘটে। তারা দেয়াল সরিয়ে নিতে চেয়েছেন।’ 
 

কেয়া/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়