ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

নদী ভাঙন থেকে পিরিজপুর রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১২, ২৪ অক্টোবর ২০২৩  
নদী ভাঙন থেকে পিরিজপুর রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ

নদী ভাঙন থেকে হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার পিরিজপুর গ্রাম রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এ কাজে ব্যয় হবে প্রায় ৬০ লাখ টাকা। অস্থায়ীভাবে নদী ভাঙন রোধে নদীর তীরে বালু ও জিও ব্যাগ মজুদ করা হচ্ছে। তবে পুরো গ্রাম রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ অপ্রতুল বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা।

খোঁজ নিয়ে জানা গেছে, পিরিজপুর গ্রাম প্রায় ২৮ বছর ধরে কালনী-কুশিয়ারা নদী ভাঙনের কবলে। শতাধিক বসতবাড়ি ইতোমধ্যে নদীগর্ভে বিলীন হয়েছে। ক্ষতিগ্রস্ত লোকজন সরকারি খাস জমি অথবা আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

পিরিজপুর গ্রামের বাসিন্দারা জানান, নদী ভাঙন অব্যাহত রয়েছে। পাউবো যে ২০০ মিটার জায়গায় কাজ করবে এতে পুরো গ্রাম রক্ষা করা সম্ভব হবে না। দুর্ভোগ থেকেই যাবে। ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবি তাদের।

পাউবো হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, জরুরি ভিত্তিতে ২০০ মিটার জায়গার মধ্যে বালু ভর্তি প্রায় ১০ হাজার জিও ব্যাগ ডাম্পিং করা হবে। এতে ব্যয় হবে প্রায় ৬০ লাখ টাকা। দুইশ মিটার কাজ করার পরও যদি দেখা যায় নদী ভাঙন অব্যাহত রয়েছে তাহলে পুনরায় কাজের চেষ্টা করা হবে।

মামুন/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়