ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

গোপালগঞ্জে শুরু হয়েছে নৌকা বাইচ প্রতিযোগিতা

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৭, ২৯ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:২১, ২৯ অক্টোবর ২০২৩
গোপালগঞ্জে শুরু হয়েছে নৌকা বাইচ প্রতিযোগিতা

লক্ষ্মীপূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বাঘিয়ার বিলে আড়াইশ বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা শুরু হয়েছে। রোববার (২৯ অক্টোবর) দুপুরে শুরু হওয়া তিন দিনব্যাপী এই প্রতিযোগীতায় অংশ নিতে গোপালগঞ্জ, মাদারীপুর, খুলনা, বাগেরহাট, বরিশাল, পিরোজপুরসহ বিভিন্ন জেলার প্রত্যান্ত এলাকা থেকে শতাধিক বাহারি রঙের নৌকার আগমন ঘটে। 

রোববার প্রথম দিনের প্রতিযোগীতায় বাছাড়ি, জয়নাগরি, কোষা, টালী ও ছান্দী নৌকা অংশ নেয়। বৈঠার সলাৎ সলাৎ শব্দ আর বাদ্য যন্ত্রের তালে তালে জারি আর সারি গান গেয়ে মাঝি মাল্লারা প্রতিযোগিতায় অংশ নেন। বিকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত কালিগঞ্জ বাজারের বড় খাল থেকে বুরুয়া বড় ব্রিজ পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার জুড়ে চলে একের পর এক কুচ।

নৌকাবাইচ দেখতে দুপুর থেকে খালের দুই পাড়ে জড়ো হতে থাকেন বিভিন্ন বয়সের মানুষ। গোপালগঞ্জের বিভিন্ন এলাকার পাশাপাশি মাদারীপুর, খুলনা, বাগেরহাট, বরিশাল, পিরোজপুর থেকেও প্রচুর সংখ্যক মানুষ খালের পাড়ে জড়ো হন প্রতিযোগিতা উপভোগ করতে। নৌকা বাইচের একটি বিশেষ আকর্ষণ হচ্ছে এখানে কোনো পুরস্কারের ব্যবস্থা না থাকলেও অংশগ্রহণকারী নৌকার কোনো কমতি থাকে না। 

নৌকাবাইচকে কেন্দ্র করে খালের দুই পাড়ে বসে মেলা। বাহারি সব দোকানপাট নিয়ে বসেছে বিক্রেতারা। এ মেলায় মিষ্টি, খেলনা, মনোহরি, কাঁসা-পিতলের বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করেন। এছাড়া, বিনোদনের জন্য থাকে নাগরদোলার ব্যবস্থা।

নৌকাবাইচ দেখেতে আসা কোটালীপাড়া উপজেলার মাছপাড়া গ্রামের মিলন অধিকারী বলেন, আমাদের এলাকায় নৌকাবাইচ প্রায় আড়াইশ বছরের বেশি দিন ধরে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিবছরের ন্যায় এ বছরও খুব লেকজন হয়েছে। বাইচ দেখে অনেক আনন্দ উপভোগ করেছি।

মাদারীপুর জেলার কদমবাড়ী থেকে আসা বিষ্ণু রায় বলেন, এ বছর দোকানপাট, লোকজন ও নৌকা বেশি হয়েছে। আমারা পবিবারসহ নৌকা বাইচ দেখতে আসছি। খুব মজা হয়েছে। সারা বিকেলটা অনেক আনন্দে কেটেছে আমাদের।

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকা এটি। বর্ষা মৌসুমে এই অঞ্চলের বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে নৌকা বাইচ অনুষ্ঠিত হয় থাকে। তবে দক্ষিণ বাংলার সব থেকে বড় নৌকাবাইচ অনুষ্ঠিত হয় বাঘিয়ার বিলে। আজ থেকে তিন দিনব্যাপী চলবে এ নৌকা বাইচ। যুগ যুগ ধরে চলে আসছে এই প্রতিযোগীতা। প্রচুর লোকের সমাগম ঘটে। যার কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যথেষ্ট ভূমিকা পালন করা হয়।

বাদল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়