ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

উত্তরবঙ্গবাসীর স্বপ্নের গ্যাস সঞ্চালন লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ১৪ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:৫৪, ১৪ নভেম্বর ২০২৩
উত্তরবঙ্গবাসীর স্বপ্নের গ্যাস সঞ্চালন লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বগুড়া-রংপুর-সৈয়দপুর ১৫০ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি রংপুর-নীলফামারী এবং পীরগঞ্জ শহর এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক প্রকল্প নির্মাণের ভিত্তি প্রস্তরও স্থাপন করেন।  

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে রংপুরের পীরগঞ্জ গ্যাস স্টেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধনের পর পীরগঞ্জ স্টেশনে শিখা প্রজ্জ্বলন পাইপে আগুন জ্বলার মধ্য দিয়ে উত্তরের জনমানুষের দীর্ঘদিনের জ্বালানি গ্যাসের স্বপ্ন বাস্তবায়িত হয়। এখন শুধু অপেক্ষা উত্তরের শিল্পখাতকে এগিয়ে নেওয়ার। সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী উত্তরবঙ্গে সরাসরি পাইপলাইনে গ্যাস পেয়ে খুশি এই অঞ্চলের মানুষ। গ্যাস আসার মধ্য দিয়ে উত্তর অঞ্চলে বিদ্যুৎ কেন্দ্র, ছোট বড় শিল্প কারখানা গড়ে উঠবে এমনটাই আশা করছেন উদ্যোক্তারা।

খোঁজ নিয়ে জানা যায়, রংপুর অঞ্চলে গ্যাস সরবরাহের জন্য রাষ্ট্রীয় দুটি কোম্পানি কাজ করছে। সঞ্চালনের দায়িত্বে রয়েছে জিটিসিএল, আর বিতরণ অংশের প্রকল্পের দায়িত্বে রয়েছে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল)। সঞ্চালন কোম্পানি বগুড়া থেকে সৈয়দপুর পর্যন্ত সঞ্চালন লাইন নির্মাণ শেষ করেছে। তবে বিতরণ লাইনের কাজ শেষ না হওয়া পর্যন্ত গ্রাহকরা এর সুবিধা পাচ্ছেন না।

পিজিসিএল বিতরণ লাইন নির্মাণের জন্য পৃথক প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পের আওতায় থাকছে ১০০ কিলোমিটার পাইপ লাইন। এর মধ্যে রংপুর শহরে ৪৪ কিলোমিটার, পীরগঞ্জে ১০ কিলোমিটার, নীলফামারী ও উত্তরা ইডিজেড এলাকায় ৪৬ কিলোমিটার। বিতরণ লাইন নির্মাণ কাজ শেষ হবে ২০২৫ সালের জুনের মধ্যে।

পীরগঞ্জে গ্যাস উদ্বোধন অনুষ্ঠানে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুখসানা নাজমা ইছহাক জানান, বগুড়া হতে সৈয়দপুর পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের উচ্চচাপ সম্পন্ন ১৫০ কিলোমিটার গ্যাস সঞ্চালন লাইন স্থাপন শেষ করা হয়েছে। পাইপলাইন দিয়ে প্রতিদিন সরবরাহ সক্ষমতা ৫০ কোটি স্ট্যান্ডার্ড কিউবিক ফিট গ্যাস। মিটারিং স্টেশন, ডিআরএস স্থাপনসহ সবকিছুই প্রস্তুত। আগামীকাল থেকে শুরু হবে সরবরাহ লাইন বসানোর কাজ।

পেট্রোবাংলার চেয়ারম্যান জিনেন্দ্রনাথ সরকার জানান, আপাতত ভারী শিল্প কলকারখানা, ইপিজেড এবং রিফুয়েলিং স্টেশনে গ্যাস সরবরাহের পরিকল্পনা থাকলেও পর্যায়ক্রমে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকেও সমানভাবে গুরুত্ব দেওয়া হবে।

১ হাজার ৪৯০ কোটি টাকা ব্যয়ে পাইপলাইন স্থাপনের কাজ শুরু হয় ২০১৮ সালে। এ কাজ শেষ হয় চলতি বছরের জুন মাসে।

আমিরুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়