ঢাকা     সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৪ ১৪৩০

ঢাকায় অবকাঠামো নির্মাণ ও গৃহসজ্জার পণ্যের প্রদর্শনী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ২১ নভেম্বর ২০২৩  
ঢাকায় অবকাঠামো নির্মাণ ও গৃহসজ্জার পণ্যের প্রদর্শনী

রাজধানীতে হতে যাচ্ছে তিন দিনের তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী। বিশ্বের সর্বাধুনিক অবকাঠামো নির্মাণ শিল্প সামগ্রী, কাঠের আসবাব উৎপাদন শিল্পে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি এবং বৈদ্যুতিক সরঞ্জামের সমাহার ঘটবে এসব প্রদর্শনীতে। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ২,৩ ও ৪ নম্বর হলে আগামী ২৩ থেকে ২৫ নভেম্বর এ প্রদর্শনী চলবে।

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড এবং ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট ইন্ডিয়া লিমিটেড যৌথভাবে আয়োজিত এসব প্রদর্শনীতে ১৫০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নেবে।  

সপ্তমবারের মতো আয়োজিত ‘বাংলাদেশ বিল্ডকন-২০২৩’ প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের আর্কিটেকচারাল ও বিল্ডিং হার্ডওয়্যার, তালা, ফিটিংস ও টুলস, কিচেন ও স্যানিটারি ওয়্যার, সিরামিক টাইলস টেপ অ্যান্ড সিল্যান্ট, ইপিডিএম রাবার অ্যান্ড প্রোফাইল, আর্থিং, ইউপিভিসি, কাঠের দরজা-জানালা, জিও টেক্সটাইল, ব্যাচিং প্ল্যান্ট সিভিল অ্যান্ড রোড কংক্রিট মিক্সার, নির্মাণ সরঞ্জাম, মেশিন ইত্যাদি অত্যাধুনিক পণ্য দেখতে পারবেন দর্শনার্থীরা।

‘বাংলাদেশ উড-২০২৩’ দেশের একমাত্র বাণিজ্য প্রদর্শনী, যেখানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের কাঠ ও আসবাবপত্র শিল্পের সাথে সম্পর্কিত প্রযুক্তি, সংশ্লিষ্ট উপকরণ, মেশিনারি, টুলস ও গৃহসজ্জার আধুনিক পণ্য প্রদর্শন করা হয়।

সপ্তমবারের মতো আয়োজিত এবারের প্রদর্শনীতে আরো থাকবে—পার্টিকেল বোর্ড প্রোডাকশন লাইন, প্লাইউড মেশিনারি, ব্যাম্বো প্রসেসিং মেশিনারি অ্যান্ড কয়ার বোর্ড মেশিনারি, উডেন ফ্লোরিং, ল্যামিনেট, প্লাইউড, ভিনিয়ার অ্যাব্রাসিভ-স্যান্ড পেপার শিট, ওয়াইড বেল্ট, ন্যারো বেল্ট, ম্যাটারিয়াল হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট, হাইড্রোলিক হট প্রেস মেশিন লাম্বার, টিম্বার, রাউন্ড লগস, প্লাইউড, উড প্যানেলস, ভিনিয়ার কাটিং চপিং মেশিন, উড কোটিং অ্যান্ড পেইন্টস কমার্শিয়াল, মেরিন, ডেকরেটিভ, ব্লকবোর্ড, বিডাব্লিউআর, বিডাব্লিউপি প্লাইউড, ম্যানুফ্যাকচার নাইভস অ্যান্ড নাইফ গ্রাইন্ডিং মেশিনস, পিভিসি/ডাব্লিউপিসি ফোমস বোর্ডস, ডোরস অ্যান্ড ফ্রেমস, প্রোডাক্টস সোয়ান টিম্বার।

দ্বিতীয়বারের মতো আয়োজিত ‘এলপ্রোটেক’-এ বৈদ্যুতিক পণ্যের যন্ত্রপাতি, আনুষাঙ্গিক ও খুচরা যন্ত্রাংশ প্রদর্শন করবে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান। এসব পণ্যের মধ্যে আছে—ফাস্টেনার্স, পাম্পস, ক্যাবল অ্যান্ড কন্ডাক্টর, ক্যাপাসিটরস, ক্লিপস অ্যান্ড ক্ল্যাম্পস, ইলেকট্রিক্যাল ইনসুলেটিং প্রোডাক্টস ইন কম্পোজিটরসের মধ্যে এসএমসি/ডিএমসি/এফআরপি/ইপোক্সি এবং পলিমাইড ফর এল্ভি/এমভি অ্যান্ড এইসভি অ্যাপ্লিকেশন্স, ক্যাবল-ট্রেইস, ল্যাডার টাইপ, ক্যাবল ট্রেইস, পারফোরেটেড টাইপ ক্যাবল ট্রে পিভিসি ইনসুলেশন টেপস, কেমিক্যাল আর্থিং ইলেক্ট্রোডস, জি আর্থিং ইলেক্ট্রোডস, কপার আর্থিং ইলেক্ট্রোডস, ইনজেকশন মডিউল্ড প্লাস্টিক কম্পোনেন্টস, ক্যাবল টাই ম্যানুফ্যাকচারার, ক্লিপস অ্যান্ড ক্ল্যাম্পস।

অনুষ্ঠানের আয়োজক আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, শুরু থেকেই বিভিন্ন স্টেকহোল্ডাররা আমাদের এই প্রদর্শনীগুলোর মাধ্যমে আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে তাদের প্রয়োজনীয় পণ্য ব্যবহার ও আমদানির সুযোগ পাচ্ছে। করোনা মহামারির কারণে বিগত কয়েক বছর চীন অংশ না নিলেও এবারের প্রদর্শনীতে বিভিন্ন আকর্ষণীয় পণ্য নিয়ে দেশটি অংশ নিচ্ছে। আমরা আশা করি, একই ছাদের নিচে আয়োজিত এই তিনটি প্রদর্শনী দর্শনার্থীদের গৃহনির্মাণ ও সজ্জার জন্য পছন্দের পণ্য বেছে নিতে বিশেষ সহযোগিতা করবে।'

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়