ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

সম্পদ বেড়েছে শিক্ষামন্ত্রীর

চাঁদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৩, ৬ ডিসেম্বর ২০২৩  
সম্পদ বেড়েছে শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি

চাঁদপুর-৩ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী হিসেবে নির্বাচনে দাঁড়িয়ে জয়লাভের পর দিনে দিনে সম্পদ বেড়েই চলেছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির।

তথ্য অনুসন্ধানে জানা গেছে, ডা. দীপু মনি পেশায় একজন চিকিৎসক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, আইনজীবী ও রাজনীতিক ব্যক্তি। পড়াশোনায় এমবিবিএস, এমপিএইচ ও এলএলএম পাশ। তার স্বামী তৌফিক নাওয়াজ এবং বাবা এম আর ওয়াদুদ ও মা রহিমা ওয়াদুদ। তাদের গ্রামের বাড়ি চাঁদপুর সদর উপজেলার রাঢ়ীরচর গ্রামের পাটোয়ারী বাড়ী।

দ্বাদশ জাতীয় নির্বাচনী হলফনামা বিশ্লেষণকালে দেখা যায়, মাত্র ৩৫ লাখ টাকার দুই ফ্ল্যাট থেকে গেলো ৫ বছরে মোট তিন কোটি ৬০ লাখ টাকার ৩টি ফ্ল্যাটের মালিক হয়েছেন ডা. দীপু মনি।


২০১৮ সালের নির্বাচনে গাড়ী বাবদ এক্সিম ব্যাংকে ৫ লাখ ৮৬ হাজার ৯০৫ টাকা ঋণ দেখালেও এবার সেটাও কয়েক গুণ বেশি দেখানো হয়েছে। এরমধ্যে বর্তমানে ১ কোটি ১১ লাখ ৭৫ হাজার ৫৪৩ টাকা তিনি ব্যক্তিগত ঋণ দেখিয়েছেন।


হলফনামা থেকে আর দেখা যায় যে, ডা. দীপু মনির বার্ষিক আয় মন্ত্রী হিসেবে সম্মানি ভাতাসহ ২১ লাখ ৩৯ হাজার ৩৯৬ টাকা।

অন্যান্যের মধ্যে স্বামী ও ভাইয়ের কাছ থেকে ৯৮ লাখ ৬৯ হাজার  ৬৭৪ টাকা এবং শেয়ার ও সঞ্চয়পত্রে ৩ লাখ ১ হাজার ২০০ টাকা রয়েছে। এছাড়াও স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৩৪ লাখ ১ হাজার ৯৫৭ টাকা মূল্যের ১০ কাঠা জায়গা আর ৩ কোটি ৬০ লাখ টাকার তিনটি ফ্ল্যাট।

এদিকে গেলো ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামায় ডা. দীপু মনি তার নিজের নামে মাত্র ৩৫ লাখ টাকার ২টি ফ্ল্যাট দেখিয়েছিলেন। সেসময় স্বামীর নামে ৪০ লাখ টাকার ছিল ২টি ফ্ল্যাট দেখালেও বর্তমানে স্বামীর নামে দেখিয়েছেন ১৫ লাখ টাকার মাত্র একটি ফ্ল্যাট। এছাড়াও বর্তমানের হলফনামায় পেশা থেকে কোনো আয় না দেখালেও গেলো একাদশ নির্বাচনে পেশা থেকে আয় দেখিয়েছিলেন বছরে ১২ লাখ ৫০ হাজার টাকা।

এক তথ্যে দেখা যায়, বর্তমানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে নগদ অর্থ রয়েছে ৬৬ লাখ ৮৯ হাজার ২৯৮ টাকা এবং তার স্বামীর নগদ অর্থ ১১ লাখ ২ হাজার টাকা। পাশাপশি দীপু মনির ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ৬ কোটি ৬০ লাখ ৭৮৬ টাকা এবং তার স্বামীর নামে বন্ড, স্টক একচেঞ্জে আছে প্রায় ৪৫ লাখ টাকা।

এমনকি এবার শিক্ষামন্ত্রীর কাছে রয়েছে ৬০ লাখ টাকা মূল্যের জিপ গাড়ি। যা একাদশ সংসদ নির্বাচনে দেখিয়েছিলেন ৪৬ লাখ টাকার পাজারো গাড়ি। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে ডা. দীপু মনির বাড়েনি স্বর্ণ।
এবারও নিজের নামে ৯ লাখ টাকার স্বর্ণ আর স্বামীর নামে ৫০ হাজার টাকার স্বর্ণ দেখানো হয়েছে।

ডা. দীপু মনি চাঁদপুর-৩ সদর ও হাইমচর আসন হতে টানা চার বারের সংসদ সদস্য এবং বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান শিক্ষামন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

অমরেশ/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়