ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

বরিশালে জ্বালানি খাতে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে সমাবেশ

বরিশাল সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ৯ ডিসেম্বর ২০২৩  
বরিশালে জ্বালানি খাতে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে সমাবেশ

জ্বালানি খাতে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে বরিশালে সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৯ ডিসেম্বর) বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে এ সমাবেশ শেষে র‌্যালি বের হয়। প্রান্তজন, বৈদেশিক দেনা বিষয়ক কর্ম জোট (বিডব্লিউজিইডি) ও উপকূলীয় জীবনযাত্রা পরিবেশ কর্মজোটের (ক্লিন) যৌথ আয়োজনে এ কর্মসূচি হয়েছে।

সমাবেশে বক্তব্য রাখেন ক্যাব-এর সমন্বয়কারী রনজিত দত্ত, আইনজীবী সুভাষ চন্দ্র দাস, আরোহীর নির্বাহী পরিচালক এটিএম খোরশেদ আলম, এনভিএস-এর নির্বাহী পরিচালক শওকত আলী বাদল, প্রান্তজনের নির্বাহী পরিচালক এস এম শাহাজাদা, উন্নয়নকর্মী ইব্রাহিম হামিদ মাছুম প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশসহ পৃথিবীর বেশিরভাগ উন্নত দেশগুলো বিদ্যুৎ উৎপাদনের জন্য জীবাশ্ম জ্বালানি ব্যবহার করছে। এই বিদ্যুৎ কেন্দ্রগুলো অনেকক্ষেত্রেই পরিবেশের ক্ষতি করার সঙ্গে সঙ্গে মানবাধিকার লঙ্ঘন করছে। স্থানীয় মানুষ থেকে শুরু করে এখানে কর্মরত শ্রমিকরা নানানভাবে মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বে-আইনি জমি অধিগ্রহণের কারণে কিছু পরিবার বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের মধ্যে কৃষক এবং মৎস্যজীবী থেকে শুরু করে অনেকে তাদের পেশা বদলাতে বাধ্য হয়েছে। বালি দিয়ে ভরাট করার কারণে স্থানীয় মানুষের বাসস্থান ও চাষযোগ্য জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই জ্বালানি খাতে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবি জানান বক্তারা।
 

আরিফুর/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়