ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাঁধ কেটে আড়াই হাজার একর বনভূমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক,  চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২২:১১, ৩ ফেব্রুয়ারি ২০২৪
বাঁধ কেটে আড়াই হাজার একর বনভূমি উদ্ধার

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নে বাঁধ দিয়ে তৈরি করা কৃত্রিম লেকের আড়াই হাজার একর বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ। শনিবার (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বন সার্কেলর বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের নির্দেশনায় দিনব্যাপী বিশেষ অভিযান চালিয়ে বনভূমি উদ্ধার করা হয়। 

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আবদুল্লাহ আল মামুন জানান, সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের আওতাধীন বড়হাতিয়া বনের প্রায় আড়াই হাজার একর সংরক্ষিত ও রক্ষিত বন ডুবিয়ে দিয়ে একটি কৃত্রিম লেক তৈরি করেছিল প্রভাবশালী একটি মহল। সোনাকানিয়া নামের একটি ছড়া খালে বাঁধ দিয়ে বানানো এই লেকের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছিল শত শত কৃষক। গত দুই বছর ধরে বানানো এই কৃত্রিম লেকে ডুবে যাওয়া বনভূমি উদ্ধারে বন বিভাগ ও স্থানীয় কৃষকরা দফায় দফায় চেষ্ঠা চালালেও ওই মহলটির বাধায় সেটা সম্ভব হয়নি। 

তিনি আরও বলেন, আজ শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দক্ষিণ বন বিভাগের বিভিন্ন রেঞ্জ ও বিটের কয়েকশ কর্মকর্তা-কর্মচারী অভিযান পরিচালনা করে। অভিযানে সোনাকানিয়া খালের বাঁধ কেটে দিয়ে কৃত্রিম লেক বিলীন করে দিয়ে বন বিভাগের আড়াই হাজার একর সংরক্ষিত এবং রক্ষিত বনভূমি উদ্ধার করা হয়। 

বন বিভাগ জানায়, প্রভাবশালী মহল খালে বাঁধ দিয়ে কৃত্রিম লেক তৈরি করার ফলে স্থানীয় কৃষকদের প্রায় ৫ হাজার একর জমির চাষাবাদ প্রায় দুই বছর ধরে ব্যাহত হচ্ছিল। বন বিভাগ বাঁধ কেটে দেওয়ায় এখন জমি চাষাবাদের আওতায় আসবে। একই সঙ্গে রক্ষা পাবে সরকারি বনভূমি ও বনজসম্পদ। 

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়