ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

ফরিদপুরে পরীক্ষামূলক আঙ্গুর চাষে সফলতা

ফরিদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ১২ মে ২০২৪  
ফরিদপুরে পরীক্ষামূলক আঙ্গুর চাষে সফলতা

তরুণ উদ্যোক্তা আহম্মেদ ফজলে রাব্বি।

আঙ্গুর বিদেশি ফল হলেও জনপ্রিয় এই ফলটির পরীক্ষামূলক চাষে সফল হয়েছেন ফরিদপুর জেলার একজন তরুণ ব্যবসায়ী আহম্মেদ ফজলে রাব্বি।

তিনি শহরতলীর শোভারামপুর ইউনিয়ন পরিষদের নিকট এক বছর আগে ৭০ শতাংশ জমি লিজ নিয়ে পরীক্ষামূলকভাবে আঙ্গুর চাষ করেন। প্রথম বছরেই তিনি সফলতার মুখ দেখলেন। আগামী বছর থেকে তিনি বাণিজ্যিকভাবে আঙ্গুর চাষ করবেন বলে জানিয়েছেন।

তার এই আঙ্গুরের বাগান দেখতে প্রতিদিনই দর্শনার্থীরা ভিড় জমাচ্ছে। দেখতে আসা মানুষদের তিনি বাগান থেকে আঙ্গুর তুলে খাওয়াচ্ছেন। দর্শনার্থীরা জানায়, মিষ্টি এবং সুস্বাদু। বাজার থেকে কেনা আঙ্গুরের থেকে কোন অংশে কম নয় বরঞ্চ কোনো কোনোটা আরও বেশি মিষ্টি এবং সুস্বাদু হয়েছে।

থ্রি স্টার গ্রিন বাগানের মালিক আহম্মেদ ফজলে রাব্বি বলেন, ছোটবেলা থেকেই গাছপালা রোপণের শখ আমার। আমি শখের বশবর্তী হয়ে নিজ বাড়ির ছাদে বিভিন্ন ফলফলাদির গাছ লাগিয়েছি। এখন জমি লিজ নিয়ে পরীক্ষামূলকভাবে আঙ্গুর চাষ করে সফলতা পাওয়ায় আগামী বছর থেকে আমি বাণিজ্যিকভাবে আঙ্গুর চাষ করব। এখন আমার বাগানে যে আঙ্গুর হয়েছে এগুলো সবই দর্শনার্থীদের জন্য, এবছর আমি আঙ্গুর বিক্রি করব না। এ বছর আমি আমার বাগানে বাইকুনুর, ডিক্সন, ফ্যান্টাসি সিডলেস, নারু সিডলেস, মার্সেল ফোরাস, ভাইটালিয়া আরলি রেডসহ বিভিন্ন প্রজাতির আঙ্গুরের চাষ করেছি।

তিনি আরও বলেন, আঙ্গুরের পাশাপাশি মাল্টা, কমলা, লিচু, আনারসসহ বিভিন্ন ফলের বাগান করতে চাই। এক্ষেত্রে আমি কৃষি বিভাগের সহযোগিতা কামনা করেছি।

ফরিদপুর গার্ডেনার্স অ্যাসোসিয়েশন’র সভাপতি সাগর নন্দী বলেন, আমাদের দেশে শহর থেকে গ্রামাঞ্চল প্রায় সর্বত্রই এই ফলটির চাহিদা থাকলেও আবহাওয়া, মাটি ও বাণিজ্যিক চাষের জ্ঞানের অভাবসহ নানা কারণে বাংলাদেশে এই ফলটি চাষের আগ্রহ খুব একটা দেখা যায় না। তবে ফরিদপুরের আহম্মেদ ফজলে রাব্বি তার বাগানে পরীক্ষামূলকভাবে আঙ্গুর চাষ করে যে আঙ্গুর ফলাতে সক্ষম হয়েছেন তা অতুলনীয়। সে সরকারি পৃ্ষ্ঠপোষকতা পেলে আঙ্গুর উৎপাদনে ব্যাপক সফলতা পাবে বলে আমি মনে করি।

তামিম/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়