ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

রাসেলের ‘ট্রিপল’ উৎসব

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৮ ১০:২৫:৫১ এএম     ||     আপডেট: ২০২০-০১-১৮ ২:৩৩:৩৮ পিএম
শিরোপা উল্লাসে মেতেছেন আন্দ্রে রাসেল

আন্দ্রে রাসেল। একজন লড়াকু ক্রিকেটার। একজন পারফেক্ট অলরাউন্ডার। একজন বিজয়ী। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ সবখানেই রয়েছে তার স্বদর্প পদচারণা।  টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরি করে চলছেন।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুইবার শিরোপা জিতেছিলেন। বিপিএলে সাকিব আল হাসানের সঙ্গে ঢাকা ডায়নামাইটসের হয়ে একবার জিতেছিলেন শিরোপা। পেছনের সবকিছুকে ছাপিয়ে শুক্রবার তিনি অন্যরকম তৃপ্তি পেয়েছেন। কারণ, এবার নিজেই রাজশাহী রয়্যালসকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন শিরোপা। শুধু কী শিরোপা জিতিয়েছেন? হয়েছেন ম্যাচ সেরা ও সিরিজ সেরা। শুক্রবার রাতটি আন্দ্রে রাসেলের জন্য ছিল ট্রিপল উৎসবের। উৎসবের ত্রিমোহনায় ভেসেছেন ক্যারিবিয়ান এই অলরাউন্ডার। নেচে-গেয়ে সেটাকে উপভোগ করেছেন।

আন্দ্রে রাসেল বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলে থাকলেও এবারই প্রথম তিনি বিদেশি কোনো দলের অধিনায়কত্ব করে শিরোপা উপহার দিলেন।

খুলনার বিপক্ষে ফাইনালে আগে ব্যাট করতে নেমে দল যখন রান খরায় ভুগছিল, অল্প সংগ্রহে আটকে যেতে বসেছিল তখন তিনি ত্রাতা হয়ে দাঁড়ান। ১৬ বলে ৩ ছক্কায় অপরাজিত ২৭ রান করেন। তিনটি ছক্কার মধ্যে একটি ছিল এবারের বিপিএলের সবচেয়ে বড় ছক্কা (১১৫ মিটার)। মোহাম্মদ নাওয়াজের সঙ্গে পঞ্চম উইকেটে ৫.৪ ওভারে ৭১ রান যোগ করেন।

১৪.২ ওভারের সময় রাজশাহীর রান ছিল ৯৯। এরপর রাসেল ও নাওয়াজ মিলে সেটাকে নিয়ে যান ২০ ওভারে ১৭০। দল পায় লড়াই করার পুঁজি। এরপর বল হাতে ৪ ওভারে ৩২ রান দিয়ে নেন ২টি উইকেট। তাইতো ফাইনালের ম্যাচসেরার পুরস্কার ওঠে তার হাতে।

এরপর সিরিজ সেরার পুরস্কারও পান তিনি। পাবেন না কেন? ১৩ ম্যাচ খেলে ১১ ইনিংসে ব্যাট করার সুযোগ পান তিনি। রান করেন ২২৫। গড় ৫৬.২৫। স্ট্রাইক রেট ১৮০। ১২ ইনিংসে বল করে নিয়েছেন ১৪ উইকেট। তার সেরা বোলিং ফিগার ৩৭ রানের বিনিময়ে ৪ উইকেট। গড় ২৫.৬৪। ইকোনোমি ৮.৭৫।

ব্যাটিংয়ে তিনি আসল কারিশমা দেখান দ্বিতীয় কোয়ালিফায়ারে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে হারতে বসা ম্যাচটিতে ঝড় তোলেন। ২২ বল খেলে ২ চার ও ৭ ছক্কায় করেন অপরাজিত ৫৪ রান। তাতে চট্টগ্রামকে ২ উইকেটে হারিয়ে ফাইনালের টিকিট পায় রাজশাহী। এরপর ফাইনালেও ব্যাট ও বল হাতে অবদান রেখে দলকে দিয়েছেন প্রথম শিরোপার স্বাদ। এরপরও রাসেল ছাড়া অন্য কেউ কী টুর্নামেন্ট সেরার দাবিদার হতে পারত?



ঢাকা/আমিনুল