Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

যে কারণে মেয়েরা কানে ফুল গোঁজেন

রেজাউল হক রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ২০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:২৯, ২০ জানুয়ারি ২০২১
যে কারণে মেয়েরা কানে ফুল গোঁজেন

বোরা বোরা দ্বীপপুঞ্জ। প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ। শুরুতে এর নাম ছিল পোরা পোরা-এর অর্থ প্রথম জন্মগ্রহণকারী। ইংরেজ শাসকরা এসে ভুল করে একে বোরা বোরা বলতে থাকে। একটি ভুল বারবার শুনতে শুনতে এক সময় তা সত্যে পরিণত হয়। এভাবেই পোরা পোরা নামটি আজ বোরা বোরায় পরিণত হয়েছে। 

আজও এই নামেই সবাই একে চেনে। এর আয়তন ২৯.৩ বর্গকিলোমিটার। এখানে স্থায়ীভাবে বসবাসকারী লোকের সংখ্যা প্রায় ১০ হাজার। এটি একটি পর্যটন দ্বীপ। প্রতিদিন প্রচুর পর্যটক ঘুরতে আসে এখানে। ছিমছাম, পরিপাটি এবং পৃথিবীর অন্যতম একটি নির্জন রোমান্টিক দ্বীপ এটি। এখানে যারা ঘুরতে আসেন, তাদের অধিকাংশই কম বয়সী। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ঘুরতে আসেন যুগলবন্দী প্রেমিক-প্রেমিকা, হানিমুন করতে আসেন নব দম্পতি। 

এখানে প্রতিটি জিনিসের একটি অর্থ রয়েছে। মেয়েদের ফুল প্রদর্শনের ক্ষেত্রেও রয়েছে তাৎপর্যপূর্ণ অর্থ। কোনো মেয়ে তার বাম কানে একটি ফুল গুজে রেখেছেন। মানে তিনি বোঝাতে চেয়েছেন যে, তার কোনো পুরুষ সঙ্গীর প্রয়োজন নেই। ইতোমধ্যে তার পছন্দের লোক জোগাড় হয়ে গেছে। আর ফুল যদি মেয়ের ডান কানে থাকে, তাহলে বুঝতে হবে তারা এখনো একাকি রয়েছেন। পছন্দের লোক হিসাবে এখনো কাউকে গ্রহণ করেননি। মনের মতো একজন পুরুষের প্রস্তাবের অপেক্ষায় রয়েছেন। 

আমাদের দেশের মেয়েরাও খোপায় ফুল দেয়। মাথায় ফুল দেয়। কানেও অনেকের মধ্যে ফুল দেওয়ার প্রবণতা লক্ষ করা যায়। তবে বোরা বোরা দ্বীপের মেয়েদের কানে ফুল দেওয়া আর আমাদের মেয়েদের কানে ফুল দেওয়ার মধ্যে ভিন্ন কোনো অর্থ আছে কিনা আমার জানা নেই।

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়