ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আজ ম্যান্ডেলা দিবস

কবিতা রাণী মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১৮ জুলাই ২০২১  
আজ ম্যান্ডেলা দিবস

‘বিভিন্ন সমস্যা কিছু মানুষকে ধ্বংস করে দেয় আবার অন্যদের গড়ে তোলে।  যে মানুষ চেষ্টা অব্যাহত রাখে, তার আত্মাকে কেটে ফেলার মতো যথেষ্ট ধারালো কোনো কুঠার নেই; আশার মতো অস্ত্র যার কাছে আছে, সে শেষ পর্যন্ত টিকে থাকবে।’

বলেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ-বিরোধী আন্দোলনের বিপ্লবী, রাজনৈতিক নেতা নেলসন ম্যান্ডেলা।

আজ ম্যান্ডেলা দিবস।  নেলসন ম্যান্ডেলার সম্মানে প্রতিবছর তার জন্মদিনে উদযাপিত একটি আন্তর্জাতিক দিবস।  ২০০৯ খ্রিষ্টাব্দের ২৭ এপ্রিল নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন সমগ্র বিশ্ববাসীকে ম্যান্ডেলা দিবস পালনের আহ্বান জানায়।  এই দিনটিকে ছুটির দিন হিসেবে না রেখে তারা নেলসন ম্যান্ডেলার আদর্শে সামাজিক সেবামূলক কাজকর্মের দিন হিসেবে স্থির করে।  ২০০৯ সালের নভেম্বর মাসে নেলসন ম্যান্ডেলার সম্মানে জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে ‘নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস’ উদযাপনের ঘোষণা করে।  ২০১০ সালের ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলার জন্মদিনে সর্বপ্রথম এই আন্তর্জাতিক দিবস পালিত হয়।

নেলসন ১৯১৮ সালে দক্ষিণ আফ্রিকার ট্রান্সকিতে জন্মগ্রহণ করেন।  বিশ্ব বরেণ্য এই রাষ্ট্রনায়ক বর্ণ বিদ্বেষ এর বিরুদ্ধে আজীবন সংগ্রাম করেছিলেন।  দীর্ঘ ২৭ বছরের কারাজীবনে নানা ঘাত প্রতিঘাতেও জীবনীশক্তি ও আদর্শবোধে অটল ছিলেন তিনি।  দীর্ঘ কারাবন্দী থাকার পর ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্ত হন দক্ষিণ আফ্রিকার এই অবিসংবাদিত নেতা।

বর্ণবাদের বিরুদ্ধে আজীবন লড়াই করেছেন তিনি।  তার মুক্তির জন্যে দক্ষিণ আফ্রিকার লাখ লাখ কৃষ্ণাঙ্গ অপেক্ষা করছিল। এর মধ্য দিয়েই দেশটিতে অবসান ঘটতে শুরু করে চার দশকেরও বেশি সময় ধরে চলা শ্বেতাঙ্গ শাসনের। কারাগারে থাকার সময়ে নেলসন ম্যান্ডেলা লন্ডন বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষণ কর্মসূচীর আওতায় পড়াশোনা করে আইনে স্নাতক ডিগ্রি লাভ করেন।  ১৯৯৩ সালে নোবেল শান্তি পুরস্কার জয়ী এই কৃষ্ণাঙ্গ নেতা প্রথম দক্ষিণ আফ্রিকার সমস্ত জাতি, বর্ণ, ধর্ম, সম্প্রদায়ের অবাধ ও গণতান্ত্রিক ভোটাধিকারের দ্বারা রাষ্ট্রপতি নির্বাচিত হন।  

তিনি ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।  তিনি দেশটির প্রথম কৃষাঙ্গ রাষ্ট্রপ্রধান। আফ্রিকান জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের আদর্শের ধারক ম্যান্ডেলা ১৯৯১ থেকে ১৯৯৭ খ্রিস্টাব্দ পর্যন্ত আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সভাপতির দায়িত্ব পালন করেন।

‘লং ওয়াক টু ফ্রিডম’, ‘দ্য স্ট্রাগল ইজ মাই লাইফ‘ নামক বিশ্ববিখ্যাত গ্রন্থগুলোর প্রণেতা নেলসন ম্যান্ডেলা ২০১৩ সালের ৫ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

জীবনের নানা পরিস্থিতিতে নেলসন ম্যান্ডেলার বাণী বা উক্তিগুলি আজো আমাদের পথ দেখায়। আজ বিশ্বের অসহিষ্ণুতা, জাতিবিদ্বেষ, হতাশা কিংবা যাবতীয় অসাম্যের বিরুদ্ধে নেলসন ম্যান্ডেলার মূল্যবান উক্তি বা বাণীগুলো একবার স্মরণ করা খুবই প্রাসঙ্গিক।

লেখক: শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ঢাকা/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়